আমাদের Telegram এ ফলো করুন সবার আগে সর্বশেষ আপডেট পান Click Here

Google News এ ফলো করুন Click Here

সেন্ট্রাল ভিস্তায় প্রধানমন্ত্রীর বিতর্কিত ছবি: পুরোটাই কি পাব্লিসিটি স্টান্ট? জানুন আসল সত্যিটা কী

Current India Features Politics

আমেরিকা সফর শেষ করে ফিরে ২৬ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেন্ট্রাল ভিস্তা প্রোজেক্ট পরিদর্শন করতে যান। সেখানে ইঞ্জিনিয়ারদের সঙ্গে হেলমেট পরিহিত অবস্থাতেই সংসদ ভবন নির্মাণ কাজ ঘুরে ঘুরে দেখেন তিনি। প্রায় এক ঘন্টা সেখানে ছিলেন মোদীজি।

স্বভাবতই ওইখানে তোলা বেশ কিছু ছবি গতকাল সোশ্যাল মিডিয়ায় ছড়ায়। তারই মধ্যে একটি ছবিতে দেখা যাচ্ছে — সংসদ ভবন নির্মাণ স্থলের রাস্তায় শুয়ে পড়ে রীতিমতো প্রফেশনাল ভঙ্গিতে এক ফোটোগ্রাফার মোদীজির ছবি তুলছেন! সাথে সাথে ভাইরাল হয়ে যায় ছবিটি। ট্যুইটারে একাধিক ব্যক্তি আলোচনা শুরু করে দেন — নির্মাণ কাজ দেখতে যাওয়া আসলে প্রধানমন্ত্রীর পাবলিসিটি স্টান্ট। তিনিই প্রফেশনাল ফোটোগ্রাফারকে পোজ দিচ্ছিলেন।


সবার প্রথমে চিত্রপরিচালক অবিনাশ দাস ছবিটি শেয়ার করে ট্যুইট করেন,”কালকের ছবি। কি অ্যাঙ্গেলেই না তোলা!”
তারপরেই ঝড়ের বেগে ছবিটি শেয়ার করতে শুরু করেন কংগ্রেসের আইটি সেলের রোহন গুপ্ত, আইনজীবী দীপিকা সিং রাজাওয়াত সহ আরও অনেকেই।

নেটপাড়ায় ছবিটা নিয়ে রীতিমতো খিল্লি শুরু হয়ে যায়। রোহন গুপ্ত লেখেন,”ফোটোগ্রাফার অফ দ্য মানথ”।
দেখাদেখি আরও এক নেটনাগরিকের মন্তব্য -“প্রথমে ভাবলাম বছরে দু’কোটি চাকরির কথা দিয়ে নরেনদা নিজেহ কোনো প্লান্টে চাকরি নিয়ে নিল নাকি! পরে বুঝলাম যেমন খুশি সাজো”।

যে ছবিটি নিয়ে এত আলোচনা ও মন্তব্য, কেউ কিন্তু খেয়াল করেননি বা খেয়াল করার প্রয়োজন মনেই করেননি — ছবিতে একটা ওয়াটার মার্ক রয়েছে। তাতে লেখা ‘ইন্ডিয়ান আর্মাডা’। আসলে প্যারোডি ট্যুইটার হ্যান্ডেল ‘ইন্ডিয়ান আর্মাডা’ই প্রথম ছবিটি পোস্ট করে ২৭ সেপ্টেম্বর। সেখান থেকেই ছড়িয়ে যায়। যেটা আসল ছবিই নয়!

আসল সত্যিটা সামনে আসে শিল্পমন্ত্রী পিযুষ গোয়েলের পোস্ট করা ছবিগুলো দেখার পর। যেটা উনি আগের দিন অর্থাৎ ২৬ সেপ্টেম্বরই পোস্ট করেছিলেন। যেখানে পরিস্কার দেখা যাচ্ছে ওই একই পজিশনে তোলা প্রধানমন্ত্রীর আসল ছবি, যে রাস্তায় কোনো ফোটোগ্রাফার নেই!


ভাইরাল হওয়া ছবিটার সাথে আসল ছবির পার্থক্য যে ফোটোশপের মাধ্যমে করা সেটাই প্রমাণিত হয়েছে।