VoiceBharat News IMG 20211106 030120

টি টোয়েন্টি বিশ্বকাপে সুপার-১২ এ শুক্রবার স্কটল্যান্ডকে ৮ উইকেটে পরাজিত করল ভারত। শুধু তাই নয় দুর্দান্ত পারফরম্যান্সএ ছক কষা অঙ্কে প্রয়োজনীয় রানরেটও বাড়িয়ে ফেলল এই দিনের ম্যাচে।

VoiceBharat News 353111 teamindia


এদিনটা আরও একটা কারণে স্মরনীয় হয়ে রইল — ৫ নভেম্বর শুক্রবার ছিল বিরাট কোহলির জন্মদিন। জন্মদিনে মাঠে নেমে শুরুতেই টসে জিতলেন ক্যাপ্টেন কোহলি। সিদ্ধান্ত ফিল্ডিং। ১৭ ওভার ৪ বলেই স্কটল্যান্ড ৮৫ রানে অলআউট। টার্গেট তখন নাগালে।
তবে জেতার চাইতেও এই ম্যাচে সবচেয়ে বড় লক্ষ্য ছিল রানরেট বাড়ানো। আর ঠান্ডা মাথায় দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্সএ হলও তাই।

VoiceBharat News IMG 20211106 021527


ওপেনিংয়ে রোহিত-রাহুল জুটি ৩০ বলেই ৭০ রান তুলে লম্বা ধাপ পেরিয়ে ফেলল শুরুতেই। এরপরেই ব্র্যাড হোয়েল রোহিতের উইকেট ছিনিয়ে নিলেও, ততক্ষণে কোহলি টিম জয়ের দোরগোড়ায়। কে এল রাহুলের হাফ সেঞ্চুরি পূর্ণ হয়ে গেছে মাত্র ১৮ বলেই! রাহুল আউট হলে নামলেন বিরাট ও সূর্য কুমার যাদব। ৫ ওভার পার করে তখন ভারতের জিততে মাত্র ৪ রান বাকি।


৬ ওভারের প্রথম বলে মসৃণ চালে ১ রান , আর তৃতীয় বলেই ছক্কা হাঁকিয়ে বল বাউন্ডারি পেরিয়ে আকাশ ছুঁয়ে ফেলল। আর ওই রানেই দুর্দান্ত জয়ের সাথে সাথে কোহলি টিমের বড় প্রাপ্তি হল অবশিষ্ট ওভারের ৮১ বল। এটাই দরকার ছিল। এত বেশি সংখ্যক বল হাতে রেখে জেতাটাই আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেটে ভারতের বিরাট সাফল্য।

VoiceBharat News images 2021 11 06T030049.133 1


প্রয়োজনীয় রানরেট বজায় রাখতে ভারতের লক্ষ্য ছিল ৭ ওভার ১ বলে ৪৩ রান। সেখানে মাত্র ৬ ওভার ৩ বলেই ৮৫ রান হাতিয়ে নেওয়ার ফলে ইন্ডিয়া টিমের রানরেট পৌঁছে গেল +১.৬১৯ এ!


এই রানরেট ছাপিয়ে গেল স্কটল্যান্ড ও নিউজিল্যান্ডের রানরেট। এর ফলে গ্রুপ ২ তে ভারত অধিকার করে নিল ৩-য় স্থান। ভারতের রানরেট এখন গ্রুপে সবচাইতে বেশি। পরের লক্ষ্য নিউজিল্যান্ড বনাম আফগানিস্তান ম্যাচ। ওই ম্যাচে আফগানিস্তান বিজয়ী হলে ভারতের সেমিফাইনালে যাবার সম্ভাবনা তৈরি হয়ে গেল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com