VoiceBharat News 65417 digha train

স্টেশনে পৌঁছে ট্রেনের জন্য অপেক্ষা করতে হবে না। কোন ট্রেন কত লেটে চলছে আর স্টেশনে কখন কোন প্লাটফর্মে আসবে তা বাড়িতে বসে জানা যাবে। এখন ‘হোয়ার ইজ ইওর ট্রেন’ নামে একটি অ্যাপ চালু তবে তাতে সঠিক তথ্য মেলে না। এটি রেলের নিজস্ব অ্যাপ নয়। এ বার লোকাল ট্রেনের যাত্রীদের সঠিক তথ্য দিতে নিজস্ব অ্যাপ তৈরি করলো পূর্ব রেলের শিয়ালদহ বিভাগ।

‘শিয়ালদহ সাবার্বান ট্র্যাকিং সিস্টেম’ নামের একটি অ্যাপ চালু হয়েছে। আপাতত শিয়ালদহ শাখায় এই পরিষেবা মিলবে পরে তা অন্যান্য শাখাতে চালু হবে বলে জানা গিয়েছে। এই অ্যাপ একটি অভিনব সুবিধাও দেবে যা আগে মিলত না। যদি কোনও ট্রেন বাতিল হয় বা মাঝপথে যাত্রা বন্ধ হয় তবে যাত্রীদের কাছে আগাম নোটিফিকেশন দেবে এই অ্যাপ।

ট্রেনের

মোবাইল অ্যাপে দেখার সুযোগ নয়, সঙ্গে শিয়ালদহ-সহ কয়েকটি স্টেশনে ডিসপ্লে বোর্ডে দেখা যাচ্ছে লোকাল ট্রেন সম্পর্কে তথ্য। কোন ট্রেন কোন প্লাটফর্ম থেকে কখন ছাড়বে সেটা আগে জানা যেত। কিন্তু এখন ট্রেনের ‘লাইভ লোকেশন’ পর্যন্ত জানতে পারবে যাত্রীরা। ট্রেনের সঠিক অবস্থান জানাতে স্টেশনে স্টেশনে এলইডি ডিসপ্লে বোর্ড বসাচ্ছে রেল ।

এই ব্যবস্থার যাত্রা শুরু হয়েছে দেশের ব্যস্ত স্টেশন শিয়ালদহ থেকে। এ ছাড়াও এই শাখার যাদবপুর, টালিগঞ্জ, লেক গার্ডেন্স স্টেশনে এমন বোর্ড বসানো হয়েছে। কোনও যাত্রী যে ট্রেনটি ধরতে এসেছেন সেটি সেই মুহূর্তে কোথায় তা তিনি মোবাইলে অ্যাপ ব্যবহার ছাড়াও সহজে জেনে যাবেন।

এই ব্যবস্থা পূরণের লক্ষ্যে করোনাকালকে কাজে লাগিয়েছে রেল। এই সময় কম ট্রেন ও যাত্রী থাকায় শিয়ালদহ শাখার সব ইএমইউ এবং এমইএমইউ রেক-এ জিপিএস ট্র্যাকার বসানোর কাজ সারে রেল। এর মাধ্যমে রেকগুলির প্রতি সেকেন্ডের অবস্থান রেলের কন্ট্রোল রুমে পৌঁছায় । সেটাই দেখা যাচ্ছে অ্যাপ কিংবা স্টেশনের বোর্ডে। পূর্ব রেলের এক কর্তা এই প্রসঙ্গে বলেন, ”শিয়ালদহ-সহ সব স্টেশনেই কোন ট্রেন কখন কোন প্লাটফর্ম থেকে ছাড়বে তা মাইকে ঘোষণা হয় । কিন্তু ব্যস্ত স্টেশনে কোলাহলের মধ্যে যাত্রীরা সেই ঘোষণা শুনতে না পাওয়ার অভিযোগ করেন। এ বার শোনার পাশাপাশি দেখার সুযোগ হলো । ”