কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

হাইকোর্টের রায়ে বিরাট স্বস্তি মুকুল রায়ের

Current India Features Politics

বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির (PAC Chairman) চেয়ারম্যান পদে মুকুল রায়ের (Mukul Roy) মেয়াদ নিয়ে রায় দিলো কলকাতা হাইকোর্ট । দিন কয়েক আগে এই মামলার রায় ঘোষণা করেছিলো হাইকোর্ট। আর এদিন কলকাতা হাইকোর্ট জানালো , মুকুল রায় বিধানসভার পিএসির চেয়ারম্যান থাকবেন কিনা, তা সিদ্ধান্ত নেবেন বিধানসভার স্পিকারই।

অর্থাত্‍, হাইকোর্টের রায়ে স্বস্তি পেলেন বিজেপি থেকে তৃণমূলে আসা মুকুল রায়। একই সঙ্গে এদিনের রায়ে খুশির হল তৃণমূলও।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

তবে, সুপ্রিম কোর্টের একটি রায়ের ভিত্তিতে হাইকোর্ট জানিয়েছে, আগামী ৭ অক্টোবরে বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়কে জানাতে হবে, তিনি মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান হিসেবে রাখছেন কিনা। তৃণমূল সূত্রের খবর, হাইকোর্টের রায়ের পর মুকুল রায়কে নিয়ে স্বস্তি পেল দল। তবে স্পিকারের সিদ্ধান্তের পর হাইকোর্ট কী পদক্ষেপ নেয়, সেদিকেই তাকিয়ে থাকবে রাজনৈতিক মহল।

পিএসি চেয়ারম্যান পদ থেকে মুকুল রায়কে খারিজের দাবিতে হাইকোর্টে এই নিয়ে মামলা করেছিলেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়। BJP বিধায়কের আইনজীবী আদালতের কাছে বলেছিলেন, গত ৫৪ বছর ধরে বিরোধী শিবির থেকে বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মনোনীত হয়। এটা একপ্রকার প্রথা হিসেবে চলে আসছে। মুকুল রায় বিজেপির থেকে জিতে বিধায়ক হলেও এখন তিনি তৃণমূলে গেছেন । তাই এই পরিস্থিতিতে মুকুল রায়কে পিএসি চেয়ারম্যান করে বুল করেছে শাসক দল।

গত ২৪ অগস্ট শুনানিতে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানতে চান, পিএসি চেয়ারম্যান হতে কোনও রাজনৈতিক ছাড়পত্র লাগে? তিনি এও জানতে চান, পিএসি-র চেয়ারম্যান কি বিরোধী দল থেকে করাটা নিয়ম? সরকার ও মামলাকারীর আইনজীবী উভয় পক্ষের কাছে এ বিষয়ে মতামত চান তিনি।

রাজ্যের তরফে এ বিষয়ে হলফনামা পেশ করে জানানো হয়েছিল, সংবিধানে ২১২ নম্বর অনুচ্ছেদ অনুসারে, বিধানসভার অন্দরে কোনও বিষয় যদি বিচারাধীন অবস্থায় থাকে, তাতে বিচার ব্যবস্থার রায়ের কোনও অধিকার থাকে না। যদিও তৃণমূল বারবার বলে এসেছে, মুকুল রায় কাগজেকলমে কৃষ্ণনগরের বিজেপি বিধায়ক। তাই তাঁকে পিএসি চেয়ারম্যান করায় কোনো ভুল হয়নি। এদিনের রায়ে অবশ্য শেষমেশ স্বস্তি পেলেন মুকুল রায়।