কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304

২৪ সেপ্টেম্বর মুখোমুখি হতে চলেছে মোদী-বাইডেন

Current India Features International Politics

জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার পর এই প্রথম ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে চলেছেন।আগামী ২৪ সেপ্টেম্বর হোয়াইট হাউসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং মার্কিন প্রেসিডেন্ট মুখোমুখি হবেন।২৪ সেপ্টেম্বর দুই রাষ্ট্রপ্রধানের বৈঠক হওয়ার খবরে সিলমোহর দিল হোয়াইট হাউস।


ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই একা নন, কোয়াডের অন্তর্ভুক্ত আরও মোট তিন দেশের প্রধানমন্ত্রীদের সঙ্গে বাইডেন সাক্ষাৎ করবেন। উপস্থিত থাকতে চলেছে জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। চার রাষ্ট্রনেতার একত্রে আলোচনা করবেন বাইডেন। পাশাপাশি আলাদা ভাবে ভারত এবং জাপানের প্রধানমন্ত্রীদের সঙ্গে জো বাইডেন বৈঠক করবেন বলে হোয়াইট হাউস কর্তৃপক্ষ এর তরফে জানা যাচ্ছে।

কম মুল্যে আপনার পন্যের বিজ্ঞাপন দিন অথবা খবরের মাধ্যমে প্রচার করুন আপনার ব্যাবসা, বিস্তারিত জানতে WhtasApp / Call 8585047304


উল্লেখ‍্য এই চার রাষ্ট্রনেতার বৈঠকে মূল আলোচনার বিষয়বস্তু হতে চলেছে আফগানিস্তানে তালিবানির উত্থান।যা গুরুত্বপূর্ণ আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে দিল্লির জন্য। রাজনৈতিক মহলের একাংশমনে করছেন মোদী-বাইডেনের এই বৈঠকের আলাদা তাৎপর্য রয়েছে। এছাড়াও বৈঠকের করোনা ভ্যাকসিন, জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণ সমস্যাগুলি নিয়েও আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।২৪ সেপ্টেম্বরের বৈঠক নিয়ে জো বাইডেনের ইন্দো-প্যাসিফিক কো-অর্ডিনেটর কুর্ত ক্যাম্পবেল জানিয়েছেন, ভ্যাকসিন কূটনীতি ও পরিকাঠামো সংক্রান্ত জরুরী বিষয়গুলি নিয়ে ও আলোচনা হবে। হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকির তরফে বলা হয়েছে, বিভিন্ন কার্যক্ষেত্রে একজোট হয়ে কাজ করলে মূলত উন্নতি হবে এই বার্তাও দেওয়া হবে এই বৈঠকে।


এই চার দেশের রাষ্ট্রপ্রধানদের বৈঠকে,
করোনা অতিমারির মোকাবিলা, জলবায়ু পরিবর্তনের মতো গুরুত্বপূর্ণগুলি এছাড়া একে অপরের সঙ্গে সহযোগিতা করা সুষ্ঠ ভাবে এগিয়ে যাওয়ার বার্তাও উঠে আসবে।
চিনের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ও চিনের আগ্রাসী বাণিজ্য নীতির বিরুদ্ধে এই চার দেশ কোনও পদক্ষেপ নেবে কিনা, সেদিকেও তাকিয়ে আন্তর্জাতিক মহলের একাংশ। চিনের ‘বেল্ট অ্যান্ড রোড’ উদ্যোগকে চ্যালেঞ্জ করতে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।


প্রসঙ্গত,এই বছর মার্চ মাসে কোয়াড সম্মেলনও এপ্রিলে জলবায়ু পরিবর্তন নিয়ে এবং জুনে জি-৭ গোষ্ঠীর ভার্চুয়াল বৈঠকে আলোচনা হয় মোদী ও বাইডেনের। এই প্রথমবার মুখোমুখি সাক্ষাৎ হবে দুই দেশের প্রধানের।মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের কূটনৈতিক সম্পর্ক আগামীদিনে কতটা মজবুত হবে তার জন্যও এই বৈঠক খুবই গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে।
আগামী ২৪ সেপ্টেম্বরের বৈঠকের দিকে তাকিয়ে আন্তর্জাতিক মহল