IMG_20211207_224036

নিউইয়র্কের মর্টগেজ সংস্থা বেটার ডট কমের অধীনস্থ ৯০০ কর্মী এক ধাক্কায় চাকরি খোয়ালেন। আগাম নোটিশ ছাড়াই, হঠাৎ একটি জুম কল মারফত  কর্মচারীদের ডেকে চাকরি থেকে বরখাস্ত করলেন আমেরিকান সংস্থার প্রতিষ্ঠাতা ভারতীয় সিইও বিশাল গর্গ। সংবাদ মাধ্যম দ্বারা এই ভিডিও যাচাইকৃত না হলেও, ট্যুইটার হ্যান্ডেল মারফত এই সংবাদটি ভিডিও সমেত পোস্ট করে জানানোর সাথে সাথেই সোশ্যাল মাধ্যমে ভাইরাল হয়েছে। উৎকন্ঠিত প্রশ্ন তুলেছেন নেটনাগরিকরা, কেন এই আচমকা ছাঁটাই?

 

ছিলনা আগাম কোনও বার্তা। তিন চার মিনিট আগেও কেউ জানতেননা হঠাৎ এভাবে চাকরি চলে যেতে পারে। মাত্র একটি ভিডিও কলে কর্মচারীদের ডেকে বরখাস্ত ঘোষণা করে দিলেন কোম্পানির সিইও বিশাল গর্গ। মালিক পক্ষের এই হঠাৎ সিদ্ধান্তে কর্মীরা আকাশ থেকে পড়েছেন, একইসাথে এই ছাঁটাইয়ে প্রবল অনিশ্চয়তার সম্মুখীন হয়েছেন তাঁরা।

নিউইয়র্কের মর্টগেজ ঋণদাতা সংস্থা বেটার ডট কম। খ্রিস্টমাসের ছুটির ঠিক আগে আগেই হঠাৎ একটি জুম কলে ভিডিও মারফত কর্মচারীদের উদ্দেশ্যে বলেছেন, “খুব একটা ভালো খবর নিয়ে আজ আপনাদের কাছে আসিনি। মার্কেটে বদলাচ্ছে। আর মার্কেটে টিঁকে থাকতেই বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিতে হচ্ছে কোম্পানিকে। মার্কেট এফিসিয়েন্সি, পারফরম্যান্স ও প্রোডাক্টিভিটির সাপেক্ষে সংস্থাকে বাঁচাতে গেলে ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করতে হবে। তাই যে ৯০০ জন কর্মচারী এই ভিডিও কলে রয়েছেন, তাঁরা আর আমাদের সংস্থার কর্মী নন বলেই ঘোষণা করা হলো।”

 

https://twitter.com/litcapital/status/1467594914556956672?t=jZN636UfCcgirGmnDg4BwQ&s=19

এরপর অবশ্য তিনি সহানুভূতি জানিয়ে বলেছেন,”যেটা করতে চলেছি এটা ভীষণ কঠিন কাজ। আমি না চাইলেও আমার কেরিয়ার জীবনে দ্বিতীয়বার এই সিদ্ধান্ত নিলাম। প্রথমবার খুব কেঁদেছিলাম আমি। এবার আশা করি শক্ত থাকতে পারব।”

আচমকা ছাঁটাই হওয়া এই সংস্থার মধ্যে আমেরিকা ও ভারতের ৯০০ কর্মচারী রয়েছেন, যাঁরা এই সিদ্ধান্তে দিশেহারা। যদিও ক্ষতিপূরণ হিসেবে ১ মাসের অগ্রিম বেতন ও ২ মাসের বিমা কভারেজ ওই সংস্থার তরফে দেওয়া হচ্ছে।

কিন্তু বিনা নোটিশে ৯০০ জন কর্মীর একসাথে ছাঁটাইয়ের ঘটনা মেনে নেওয়া কঠিন হচ্ছে অনেকেরই পক্ষে। ট্যুইটে বেটার ডট কমের এই ঘটনাকে রেখে তীব্র সন্দেহের সাথে এই সংস্থা সম্পর্কে অন্যান্যদের সচেতন করা হয়েছে।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com