VoiceBharat News IMG 20211220 125345

সম্প্রতি ভারতের ঐতিহ্য ও সংস্কৃতি তুলে ধরতে গিয়ে এক উদ্ভট মন্তব্য করে বসলেন আরএসএস (RSS) প্রধান মোহন ভাগবত। তিনি ভারতীয়দের ঐক্য বোঝাতে গিয়ে বলেন, ভারতের প্রত্যেকটি মানুষের ডিএনএ(DNA)সমান! মোহন ভাগবতের এই মন্তব্য ঘিরে রাজনৈতিক মহলে রীতিমতো শোরগোল পড়ে গিয়েছে।

VoiceBharat News pro 13


শনিবার হিমাচল প্রদেশের ধরমশালায় আয়োজিত এক অনুষ্ঠান মঞ্চে বক্তব্য রাখতে গিয়ে সদ্যপ্রয়াত সেনাপ্রধান বিপিন রাওয়াতের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন আরএসএস প্রধান মোহন ভাগবত। পাশাপাশি বিজেপি দল এবং সংঘের সম্পর্ক নিয়ে তিনি বলেন ,”সংঘসেবকরাই আজ দেশ পরিচালনা করছেন ঠিকই, তাই বলে ক্ষমতার সুতো সঙ্ঘের হাতে নেই। কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিকে কোনওভাবেই রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ পরিচালনা করতে পারেননা।”

তিনি আরো জানান, “বিজেপির অন্য পলিসি আছে। কাজ করার জন্য নিজস্ব লোক আছে। ওদের চিন্তাধারা ও সংস্কৃতি সংঘের। সরকার পরিচালনার কাজ যারা করছে তারা সংঘেরই, এবং তাই থাকবে। কিন্তু তাই বলে মিডিয়া যেমন বলে ডাইরেক্ট রিমোট কন্ট্রোল , তেমন কিছু নয়।”

এরপরেই সংঘপ্রধানের বক্তব্যে হিন্দুত্ব প্রসঙ্গ এসে পড়ে। তিনি বলেন, “৪০,০০০ বছর ধরে সব মানুষের ডিএনএ এক। আজকের মানষের ডিএনএ সেদিনের মানু‌ষের মতোই। আমাদের সকলের পূর্বপুরুষ এক। তাঁদেরই কর্মফলে আমাদের দেশ সমৃদ্ধ হয়েছে, সংস্কৃতির ধারা অব্যাহত রয়েছে।”

আরএসএস প্রধান মোহন ভাগবতের এই অদ্ভুত মন্তব্যের পরেই বিতর্ক শুরু হয়ে গিয়েছে। ডিএনএ-র বৈশিষ্ট্য অনুসারেই যেখানে ব্যক্তিবিশেষের আলাদা বৈশিষ্ট্য নির্ধারিত হয়, সেখানে সম্পূর্ণ বিজ্ঞানের উল্টোপথে গিয়ে এমন অবৈজ্ঞানিক মন্তব্য তিনি করলেন কীকরে?
সেই প্রশ্নই অনেকে তুলছেন।

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com