VoiceBharat News IMG 20211217 145841

বাংলাদেশ স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহ, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর প্রত্যেকেই শুভেচ্ছা বার্তা জ্ঞাপন করেন। কিন্তু কেউই উচ্চারণ করলেননা ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নাম। এই নিয়ে সোচ্চার হল কংগ্রেস।

VoiceBharat News IMG 20211215 123720


বাংলাদেশের মুক্তিযুদ্ধ ৭১-এর যোদ্ধাদের শুভেচ্ছা জানিয়ে ১৬ ডিসেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটে করে বলেন ,”বিজয় দিবসের পঞ্চাশ বছর পূর্তিতে মুক্তিযোদ্ধা, বীরাঙ্গনা এবং সাহসী হৃদয় ভারতীয় সশস্ত্রবাহিনীর শৌর্য ও আত্মবলিদানকে স্মরণ করছি। আমরা একসাথে লড়াই করে অত্যাচারী শক্তিকে হারিয়েছিলাম। আজ ঢাকায় রাষ্ট্রপতিজির উপস্থিতি প্রতিটি ভারতের কাছেও তাৎপর্যপূর্ণ।”

VoiceBharat News IMG 20211217 145411
কিন্তু বক্তব্যের কোথাও ‘আয়রন লেডি’ বলে খ্যাত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নামোল্লেখ পর্যন্ত নেই। ক্ষুব্ধ কংগ্রেস নেতা রাহুল গান্ধী দেরাদুনের একটি সভামঞ্চ থেকে বলেন “আজ দিল্লীতে বাংলাদেশ যুদ্ধ নিয়ে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ওই অনুষ্ঠানে ইন্দিরা গান্ধীর নাম উল্লেখ নেই। যে নারী এই দেশের জন্য ৩২ টি বুলেট নিয়েছিলেন, ১৯৭১ এর যুদ্ধে পাকিস্তান ১৩ দিনে মাথা নত করেছিল যাঁর জন্য, তাঁর নাম আমন্ত্রণ পত্রে ছিলনা। কারণ এই সরকার সত্যকে ভয় পায়।”

এই বিষয়টি নিয়ে কংগ্রেসের অনেক নেতৃত্বই সরব হয়ে ওঠেন। বিজেপির সংকীর্ণ মনোভাবের পরিচয় দাবি করে, কংগ্রেসের পক্ষ থেকে জানানো হয় মার্চ মাসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের অনুষ্ঠানেও ঢাকায় আমন্ত্রিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্দিরা গান্ধীর নাম উচ্চারণ করেননি, উল্টে দাবি করেন বাংলাদশের মুক্তিযুদ্ধের জেরে তিনিই নাকি কারাবাস করেছিলেন!

১৬ ডিসেম্বর ট্যুইটারে রাহুল গান্ধী লিখেছেন,”১৯৭১-এর যুদ্ধে নিহত শহীদ এবং সেনাদের স্মরণ করছি। প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর বলিষ্ঠ নেতৃত্বে ভারত জয়লাভ করে গণতন্ত্রকে বাঁচায়।”

VoiceBharat News IMG 20211217 145343
ওদিকে প্রিয়াঙ্কা গান্ধীও বাংলাদেশের সাথে ইন্দিরা গান্ধীর স্মৃতির ছবি সহ ট্যুইট করেন, “আমাদের প্রথম এবং একমাত্র মহিলা প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীকে এই নারী বিদ্বেষী বিজেপি সরকারের বিজয় উদযাপন থেকে বাদ দেওয়া হল। নরেন্দ্র মোদীজি, নারীরা আপনার সাজানো কথায় বিশ্বাস করেনা। এবার সময় এসেছে নারীদের প্রাপ্যটুকু মিটিয়ে দেওয়ার চেষ্টা করুন।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com