VoiceBharat News IMG 20211217 001832

ফ্রেন্ডশিপ, কিংবা নিছকই যৌন সম্পর্ক তৈরির জন্য ডেটিং অ্যাপের কথা আপনারা শুনে থাকবেন। কিন্তু এমন কোনও অ্যাপের কথা শুনেছেন কি, যা সকলকে যৌনসম্পর্ক থেকে দূরে রাখার জন্যই তৈরি! চমকাবার কিছু নেই। এই অত্যাশ্চর্য সোশ্যাল অ্যাপের বিষয়ে জেনে নিন।

VoiceBharat News IMG 20211216 230444
প্রতীকী ছবি

বেশকিছু মানুষ আছেন যারা যৌনসম্পর্কে তেমন আগ্রহ বোধ করেননা, এমন ব্যক্তি সম্পর্কে প্রথমেই মনে হবে তাহলে অবিলম্বে তাদের চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত! কিন্তু এই অ্যাপ বলছে ‘না, একেবারেই তা উচিত নয়।’ বরং এইসকল ব্যক্তিদের সাথে সংযোগ তৈরি করার নীতি নিয়েই সোশ্যাল অ্যাপটি বানানো হয়েছে। এছাড়াও যাঁরা ভার্জিন , অর্থাৎ এখনও কোনও যৌনসম্পর্কে যাননি, তাদেরকেও এই সোশ্যাল অ্যাপ স্বাগত জানাচ্ছে।

VoiceBharat News IMG 20211217 000853
প্রতীকী ছবি

এই বিশেষ অ্যাপটি তৈরি করেছেন এক ৩৩ বছর বয়েসী আমেরিকান মহিলা Shakia Seabrook. অ্যাপটির নাম দিয়েছেন Sexless Tribe.

সাধারণ ভাবে যৌনসম্পর্কে অনাগ্রহকেই অস্বাভাবিক বলে ধরা হয়। কিন্তু এই অ্যাপ সম্পূর্ণ উল্টো ধারণায় চলেছে, বরং তাদেরকে নিয়েই একটি প্ল্যাটফর্ম তৈরি করতে চায় এই অ্যাপ Sexless Tribe. ভার্জিনরাও যাতে শারীরিক সম্পর্কে না জড়ায় সে বিষয়েও উৎসাহ যোগাবে অ্যাপ তাদের বিশেষ কিছু প্রোগ্রামের মাধ্যমে।

VoiceBharat News IMG 20211217 000955
প্রতীকী ছবি

একটি আমেরিকান সংবাদ মাধ্যমে Shakia Seabrook জানিয়েছেন, এই অ্যাপ একটি বিশেষ নীতির দ্বারা অনুপ্রাণিত। এবং এই ধারার মানুষজনকে এক ধারায় চালিত করার লক্ষ্যে বিশ্বাসী! নিজের এই লক্ষ্যকে ভগবানের আশীর্বাদ বলেও বর্ণনা করেছেন তিনি।

ইতিমধ্যে এই অ্যাপ আট হাজার ডাউনলোড সফল। এই অ্যাপ দুটি ভাগে বিভক্ত। প্রথমত, ব্যবহারকারী নেটনাগরিকদের যৌনসম্পর্ক থেকে বিরত থাকার প্রক্রিয়া শেখাবে। এক্ষেত্রে সদস্যরা প্রতিদিন কিছু কোটেশন লিখে শেয়ার করবেন, যা যৌনসম্পর্কে নিরুৎসাহী ব্যক্তিদের নিরুৎসাহী থাকতেই উৎসাহ যোগাবে।

VoiceBharat News IMG 20211216 230413
প্রতীকী ছবি

দ্বিতীয়ত, শারীরিক সম্পর্কে অনাগ্রহীদের একটি কমিউনিটি, যার মাধ্যমে এই সোশ্যাল অ্যাপের সদস্যরা পরস্পরের সাথে যুক্ত থাকতে ও মত বিনিময় করতে পারবেন। নোটিফিকেশন পাঠানো, ভিডিও মিটিং আয়োজন এইসব চলবে সকলকে যুক্ত করে। বিশেষ করে ভার্জিনদের এই অ্যাপ ডাউনলোড করে যুক্ত হতে স্বাগত জানানো হচ্ছে।
সার্বিকভাবে যৌনসম্পর্কে নিরুৎসাহিত করে, সেটাকেই সঠিক বলে প্রচার করাই এই অ্যাপটির ‘নৈতিক উদ্দেশ্য!’

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com