VoiceBharat News IMG 20211215 173952

সম্প্রতি কাশী বিশ্বনাথ করিডোর উদ্বোধন করতে গিয়ে প্রধানমন্ত্রীর গঙ্গাস্নান নিয়ে সরব হয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন তার পাল্টা জবাব দিতে গিয়ে কালীঘাটের গঙ্গাকে ‘পচা ডোবা’-র সাথে তুলনা করলেন দিলীপ ঘোষ।

VoiceBharat News IMG 20211215 174329


সোমবার বারাণসীতে কয়েকশো কোটি টাকা ব্যয়ে নির্মিত কাশী বিশ্বনাথ করিডোর উদ্বোধন করতে গিয়ে কালভৈরব মন্দিরে পুূজো এবং লাল বস্ত্র পরে, হাতে জপমালা নিয়ে গঙ্গায় ডুব দিয়ে স্নান করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রীর এই গঙ্গাস্নান নিয়েই গোয়া থেকে কটাক্ষ করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন,”এত বড় একটা ঘটনার পরও প্রধানমন্ত্রী, স্বরাষ্ট্র মন্ত্রী বা উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী কেউ কিছু বললেননা! ওনাদের বিবৃতি দেওয়া উচিত ছিল। আর এই ঘটনায় তো উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর পদত্যাগ করা উচিত! ভোট এলেই প্রধানমন্ত্রী গঙ্গায় ডুব দেন, আর ভোট মিটে গেলে গঙ্গা অপবিত্র করে দেন। করোনায় মৃতদের সৎকার না করে গঙ্গায় ভাসিয়ে দেন।”

VoiceBharat News IMG 20211215 170157
মুখ্যমন্ত্রীর বক্তব্যের পাল্টা জবাব দিয়ে সেদিনই দিলীপ ঘোষ বলেছিলেন, “কাশী বিশ্বনাথ ধামের মতো কলকাতাতেও কালীঘাট আছে। যেখানে মমতা বন্দ্যোপাধ্যায় থাকেন সেখানেও পুনর্নির্মাণের প্রয়োজন। তাঁর উচিত এমনকিছু করা যাতে মানুষ গর্ববোধ করেন।”

এই পর্যন্ত ঠিক ছিল। কিন্তু এদিন আক্রমণাত্মক ভাবে মমতাকে কটাক্ষ করতে গিয়ে তিনি সরাসরি কালীঘাটের গঙ্গাকেই পচা ডোবার সাথে তুলনা করে বসলেন। তিনি প্রকাশ্যেই বললেন, “পচা গঙ্গার ধারে যে থাকে সে গঙ্গার গুরুত্ব কী বুঝবে? যার যেমন রুচি সে তেমনই কথা বলে।”

VoiceBharat News IMG 20211215 174851
উত্তরপ্রদেশে করোনার মৃতদেহ ভেসে যাওয়ার চিত্রটা বাস্তবিকই সত্য। তেমনই কালীঘাটের গঙ্গার অবস্থাও বহুদিন ধরেই খারাপ। তাই তার সংস্কারের দাবি তুলতেই পারেন বিরোধী বিজেপির নেতৃত্ব। কিন্তু এই ভাষায় গঙ্গাকে তুলনা করা পরোক্ষে ধর্মীয় বোধের জায়গাতেই আঘাত করছে, এমনটাই অনেকে মনে করছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com