VoiceBharat News 22 Ashok Lahiri

তিনি শুধু বিধায়ক নন, তিনি একজন অর্থনীতিবিদ। এই পরিচয়টাকেই রাখতে চান সবার উপরে। তাই প্রয়োজন হলে রাজ্য সরকারকে গোপনে অর্থনৈতিক পরামর্শ দিতেও তিনি রাজি। এমন ইচ্ছাই প্রকাশ করেছেন বালুরঘাটের বিজেপি বিধায়ক অশোক লাহিড়ী।

অর্থনীতিবিদ অশোক লাহিড়ীর কাছে রাজনৈতিক দলাদলির চেয়েও রাজ্যের উন্নয়নের স্বার্থই বড়। তাই হয়তো সহজেই এমন প্রস্তাব প্রকাশ্যে রাখতে পেরেছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে দলত্যাগের যে হিড়িক উঠেছে, বিশেষ করে বিজেপি শিবিরে, তাতে অশোক লাহিড়ীর বক্তব্যকে স্বচ্ছভাবে দেখতে পারছেননা অনেকেই। ইতিমধ্যেই তাঁর মন্তব্য ঘিরে দলত্যাগের সম্ভাবনা নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে।

VoiceBharat News Ashok Lahiri 630x420 1

সেসব জল্পনাকে অবশ্য উড়িয়ে দিয়েছেন এই সম্মানীয় বিজেপি বিধায়ক। বলেছেন,”আমি মুকুল রায় নই যে এত তাড়াতাড়ি ঝরে যাবো। আয়ারাম গয়ারামের রাজনীতি করতে আমি আসিনি”।


প্রসঙ্গত, অশোক লাহিড়ী কেন্দ্রীয় সরকারের প্রাক্তন অর্থনৈতিক উপদেষ্টা ছিলেন। গত বিধানসভা নির্বাচনে এই বিজেপি প্রার্থী অশোক লাহিড়ীর তাই আলাদা এক আকর্ষণ ছিল। বিজেপি যদি রাজ্যের সরকার গঠন করত তবে অশোক লাহিড়ীই রাজ্যের অর্থমন্ত্রী হবেন তাতে সংশয় ছিলনা।

বিজেপি সরকার গড়তে পারেনি। কিন্তু অশোক লাহিড়ী নির্বাচনে জিতেছিলেন। বিজেপির পক্ষ থেকে বিধানসভায় পাবলিক অ্যাকাউন্টস কমিশনের (PAC) চেয়ারম্যান হিসেবে অশোক লাহিড়ীর নাম প্রস্তাবিত হলেও তাঁর বদলে চেয়ারম্যান হয়েছিলেন মুকুল রায়।
সম্প্রতি একটি প্রেস কনফারেন্সে অশোক লাহিড়ী বলেন,”রাজ্যের উন্নয়নে সরকার যদি কোনো পরামর্শ চায় আমি তা গোপনে দিতে রাজি”।


আরও বলেছেন,”পিএসির চেয়ারম্যান বা বিজেপি রাজ্যে এলে অর্থমন্ত্রী হবো সেসব ভেবে আমি রাজনীতিতে আসিনি।… এই বয়সে আমার নতুন করে আর পাওয়ার কিছু নেই। বরং রাজ্যের উন্নয়নে কোনো অবদান রাখতে পারলেই আমি খুশি”।

VoiceBharat News Ashok 2021 20210403013100


অভিজ্ঞ এই অর্থনীতিবিদকে বিজেপি যেমন সমীহ করে চলে, তেমনই মমতা ব্যানার্জীও তাঁকে সম্মান করেন। তবুও বিজেপি শিবিরে জল্পনার অন্ত নেই। তাছাড়া যে ইচ্ছা তিনি সততার সঙ্গে প্রকাশ করেছেন, তৃণমূল – বিজেপির বর্তমান রাজনৈতিক সম্পর্ক বিচার করলে তা ‘সোনার পাথরবাটিই’ মনে হয়।

তবুও, শেষপর্যন্ত কী দাঁড়ায় তা লক্ষ্য করার জন্য  ভবিষ্যতে অশোক লাহিড়ীর গতিবিধির ওপর নজর রাখবে রাজনৈতিক মহল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com