VoiceBharat News 1632548820 weather

বাংলার বুকে একের পর এক নিম্নচাপ ঘনিয়ে আসছে আর সেই ধারা বজায় রেখে ২৬ সেপ্টেম্বর থেকে জোড়া ঘূর্ণাবর্তের জেরে দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টিপাত আসতে চলেছে , এ খবর সত্য । কিন্তু দুর্যোগ এখানেই থেমে যাবে ভাবলে ভুল হবে । কারণ বঙ্গোপসাগরে নতুন ঘূর্ণিঝড়ের আশঙ্কা দেখা দিয়েছে । ‘গুলাব’ নামের এই ঘূর্ণিঝড় ধেয়ে আসছে বলে খবর যার নামকরণ করেছে পাকিস্তান ।

সূত্রের খবর , রবিবার উপকূলে আছড়ে পড়তে পারে এই ঝড় । যার প্রভাবে উপকূল এলাকায় ভারী বৃষ্টিপাত হতে পারে । এমনটাই খবর আলিপুর আবহাওয়া দফতর সূত্রে।

যদিও এই ঘূর্ণিঝড়ে বাংলায় গভীর চিন্তার কারণ নেই বলেই মনে করা হচ্ছে । কারণ, এর গতিপথ রয়েছে ভুবনেশ্বর থেকে ভাইজ্যাকের দিকে । তাই কলকাতা বা তার সংলগ্ন এলাকায় ঝড় হওয়ার সম্ভাবনা নেই । তবে এর প্রভাবে রবিবার পূর্ব মেদিনীপুর জেলায় ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে । কলকাতা-সহ বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে বলে খবর ।

গুলাব

আবহাওয়া দফতর সূত্রে খবর , গুলাব বর্তমানে গভীর নিম্নচাপে পরিণত । ক্রমশ তা আরো গভীর নিম্নচাপে পরিণত হবে এবং শেষে ঘূর্ণিঝড়ের আকারে উপকূলে আছড়ে পড়বে । তখন এর গতিবেগ ঘণ্টায় সর্বোচ্চ ৮০-৯০ কিলোমিটার পর্যন্ত হবে বলে আশঙ্কা আবহাওয়াবিদদের ।

ফলে দুর্যোগ যে এই মাসে বাংলার পিছু ছাড়ছে না , সেটা স্পষ্ট। কারণ হাওয়া অফিস আগেই জানিয়ে রেখেছে, আগামী ২৬ থেকে ২৮ সেপ্টেম্বর জোড়া ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টি হতে চলেছে দক্ষিণবঙ্গে । ইতিমধ্যেই সরকারের পক্ষ থেকে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। আবহাওয়া দফতর প্রথম দু’দিন হলুদ ও শেষদিন কমলা সতর্কতা জারি করেছে । জানা যাচ্ছে , একটি সুস্পষ্ট নিম্নচাপ পূর্ব-মধ্য বঙ্গোপসাগরের উপরে অবস্থান করছে এবং আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই নিম্নচাপ আরো শক্তি বৃদ্ধি করবে ।

এই জোড়া ঘূর্ণাবর্তের ধাক্কায় ২৬ তারিখ থেকে প্রবল বৃষ্টি শুরু হবে দক্ষিণবঙ্গের প্রায় ১০ টি জেলায় । ২৮ তারিখ পর্যন্ত বৃষ্টির পরিমাণ বৃদ্ধি পাবে। আবহাওয়া দফতরের পক্ষ থেকে খবর , ২৬ তারিখ শুধুমাত্র পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টি হবে । বাকি জেলাগুলোয় হালকা বৃষ্টিপাত হতে পারে । কিন্তু ২৮ তারিখ মেদিনীপুরের পাশাপাশি দুই ২৪ পরগনা , বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম , হাওড়া, হুগলি, কলকাতায় অতিভারী বৃষ্টি হবে ।