VoiceBharat News 345489 sayab 1 1

নকশাল নেতা নওয়াজউদ্দিন, সিদ্ধার্থ শঙ্কর সব্যসাচী।
ভাবছেন এ আবার কেমন কেমিস্ট্রি! হ্যাঁ বাংলা চলচ্চিত্রের ওটিটি প্ল্যাটফর্মে এমনই এক কেমিস্ট্রি তৈরি হতে চলেছে। তবে শুধু বাংলা নয়, বাংলা – হিন্দি – ইংরাজি তিনটি ভাষায় নকশালবাড়ি আন্দোলন নিয়ে ওয়েব সিরিজ তৈরি করতে চলেছেন পরিচালক সায়ন্তন মুখোপাধ্যায়।

VoiceBharat News

ছবির পিরিয়ড ১৯৪৭ থেকে ২০২০ পর্যন্ত দীর্ঘ সময় ঘিরে। এই সময়কাল জুড়ে সারাবিশ্বের বামপন্থী আন্দোলনের বিন্যাস ও চড়াই উতরাইয়ের এপিক কাহিনী পেশ করা হবে এই চলচ্চিত্রে।  এই ছবির প্রথম ভাগেই থাকছেন নকশাল আন্দোলনের পুরোধা নেতা চারু মজুমদার, আর এই চরিত্রে অভিনয় করতে চলেছেন নওয়াজউদ্দীন সিদ্দিকি। ‘মান্টো’র পর আরও একটি বায়োপিক ছবিতে মুখ্য ভূমিকায় দেখা দেবেন নওয়াজ।

VoiceBharat News IMG 20210917 132507

আরও বড় চমক! এই ছবিতে চারু মজুমদারের বিপরীতে তৎকালীন মুখ্যমন্ত্রী সিদ্ধার্থশঙ্কর রায়ের ভূমিকায় রয়েছেন সব্যসাচী চক্রবর্তী।
দেখা যাবে জ্যোতি বসুকেও। জ্যোতি বসু চরিত্রের কাস্টিং যদিও ফাইনাল হয়নি , তবে উঠে আসছে দুটি নাম — পরেশ রাওয়াল ও বোমান ইরানি। সম্ভবত এই দুজনের একজনই হতে চলেছেন জ্যোতি বসু। এছাড়াও ভারত তথা পশ্চিমবঙ্গের রাজনীতি মঞ্চের তাবড় নেতা মন্ত্রী চরিত্রদের অনেককেই তুলে আনা হচ্ছে এই ছবির গল্পে। শেষ অংশে মাওবাদী নেতা কিষেণজিও দেখা দেবেন বলেই জানা যাচ্ছে।

VoiceBharat News

কেন নকশালবাড়ি নিয়ে  ছবি?
পরিচালকের কথায়,”ওটিটি প্ল্যাটফর্মে প্রায় সব জায়গাতেই সেসব অঞ্চলের প্রেক্ষাপটে বিভিন্ন রকম কাজ হচ্ছে। কিন্তু সেই তুলনায় কলকাতার ইতিহাস ও সামাজিক রাজনৈতিক কাহিনী ওটিটিতে নেই। স্বাধীনতা আন্দোলনের পরেও বাঙালি কীভাবে আন্তর্জাতিক স্তরে সামাজিক – রাজনৈতিক ভাবে নিজেদের তুলে ধরেছে তার ইতিহাস এখনও দগদগে। এটাই উজ্জীবিত করে আমাকে “।

কলকাতা ছাড়াও মুম্বাই, অন্ধ্রপ্রদেশ , কেরল প্রভৃতির জায়গায় শ্যুটিংয়ের পরিকল্পনা রয়েছে। শোনা যাচ্ছে চীন ও রাশিয়াতেও কিছু দৃশ্যের শ্যুটিং হতে পারে।
সেসময়ের পুলিশ কর্তা ‘এনকাউন্টার স্পেশালিস্ট ‘ রুনু গুহনিয়োগীর লেখা  ‘সাদা আমি কালো আমি’ বইটি থেকেই মূলত ছবির কাহিনী নির্মাণ করা হয়েছে।
চিত্রনাট্য লিখেছেন ‘অন্ধাধুন ‘ ছবির লেখক অরিজিৎ বিশ্বাস। আগামী বছরেই ছবির শ্যুটিং শুরু হওয়ার কথা।

VoiceBharat News 345489 sayab 1
তে

সব মিলিয়ে ওটিটি প্ল্যাটফর্মের দর্শকদের জমজমাট একটি সিরিজ উপহার দিতে চলেছেন সায়ন্তন মুখোপাধ্যায়।
অনেকেই হয়তো ভাবতে শুরু করে দিয়েছেন — বুদ্ধদেব ভট্টাচার্য্য থাকছেন কি? কে হবেন তাহলে মমতা ব্যানার্জী? সেটা দেখার জন্য ছবি মুক্তি পর্যন্ত ধৈর্য ধরতে হবে। 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com