VoiceBharat News taslima 2111211439

নারীবাদী, প্রগতিশীল বলে নিজের ঢাক পিটোতে লেখিকা তসলিমার জুড়ি নেই– লেখক, শিল্পী , সমাজসচেতকদের একাংশ অন্তত স্পষ্টতই তা মনে করেন। ধর্মনিরপেক্ষতার নাম করে ধর্মীয় বিভেদে উস্কানি দিতেও কম যাননা , এমন উদাহরণ কিছুদিন আগেই সকলের সামনে দৃশ্যত ফুটে উঠেছে। সম্প্রতি কান চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করে সর্বসাধারণের জন্য মুক্তি পেয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। দর্শক প্রশংসিত এই ছবিরই কড়া সমালোচনায় ফেসবুকের দেয়াল ভরিয়েছেন তসলিমা নাসরিন। আর তার পাল্টা জবাব দিয়ে তসলিমার প্রচলিত ইমেজ ঝেড়েমুছে সাফ করে দিলেন বাংলাদেশের সংগীতশিল্পী প্রিন্স মাহমুদ।

VoiceBharat News rehana maryam noor 2111211044


উল্লেখ্য, আব্দুল্লাহ মোহাম্মদ সাদ পরিচালিত এই ছবিপ্রসঙ্গে ফেসবুক স্ট্যাটাসে তসলিমা নাসরিন নায়িকার মধ্যে নারীবাদের উপযুক্ত উন্মেষ দেখতে পাননি, এবং অত্যন্ত উন্নাসিক ভঙ্গীতে সিনেমাটি বড়পর্দার বদলে মঞ্চনাটক হলে ভালো হত, এই উল্লেখ করে সিনেমাটিকেই নস্যাত করে দিয়েছেন। এরই জবাব দিয়েছেন বাংলাদেশের উল্লেখযোগ্য সুরকার ও গীতিকার প্রিন্স মাহমুদ। তসলিমার মন্তব্যের সূত্র ধরেই তিনি বলেন , “আলোচিত রেহানা মরিয়ম নূর সিনেমা নিয়ে সমালোচনা করছে তসলিমা নাসরিন। লিখছে, রেহানাকে তার সংবেদনশীল, সৎ বা উদার কোনো মানুষ মনে হয় নাই। হাসবো না কাঁদবো বুঝতে পারছিনা। এই নারসিসিস্ট বেয়াদব মহিলা তো নিজেই সংবেদনশীল না!”


এরপরেই পুরোনো এক প্রসঙ্গ তুলে যোগ করেছেন, “আবরার এমনি এমনি মরে গেছে, হত্যা ইচ্ছাকৃত নয়’–বলার পর আমি তাকে দীর্ঘকালীন একাকিত্বের জন্য অসুস্থ ও ট্রিটমেন্ট নেওয়ার পরামর্শ দিলে সে আমাকে ডিলিট করে দেয়। যে নিজের সমালোচনা সহ্য করতে পারেনা, সে মুক্তমনা , উদার হয় কীকরে?”

VoiceBharat News images 2021 11 23T194108.870


যথার্থই নিজের কটু সমালোচনায় নায়িকা মরিয়মের ওপর এই গুণগুলিই আরোপ করতে চেয়েছিলেন তসলিমা নাসরিন। যা সম্ভবত ‘নারীবাদী’ লেখিকার নিজেরই নেই বলে উল্লেখ করেছেন মাহমুদ। এরপর তিনি তসলিমার লেখার গুণমান সম্পর্কেই তীক্ষ্ণ প্রশ্ন তুলে বলেছেন , “যে লেখা সামান্য বোঝে সেও জানে যে, তসলিমার লেখা অত্যন্ত নিম্নমানের। ‘একটা কবিতা লিখেছি, একটু দেখুন না ‘ এই করে বড় বড় লেখকদের পা চেটে একটা জায়গা করে নিয়েছিল মাত্র। আর যেহেতু ডাক্তার আর মোটামুটি সাদা চামড়ার নাদুস নুদুস একটা কিছু ছিল বলে বড় লেখকদের সহযোগী হিসেবে জায়গা পেয়ে যায়। দুএকটা নিম্নমানের বইটই লিখলো , অশিক্ষিত মৌলবাদীরাও হইহই করে উঠল। দেশের বাইরে একটা পার্মান্যান্ট ব্যবস্থাও হয়ে গেল। ওরে আর পায় কে?”


তসলিমা নাসরিনের লেখার গুণগত মান নিয়ে প্রশ্ন এবং মৌলবাদী উস্কানির ইঙ্গিত করে বাংলাদেশের খ্যাতনামা গীতিকার প্রিন্স মাহমুদ আরো বলেন,”তসলিমা নাসরিন সিনেমার কী বোঝে? এই বয়সে অতৃপ্তিতে ভুগছে। কিছু বলদ ফ্যানট্যান জুটিয়ে ‘সহমত দিদি’ ‘সহমত দিদি’ শুনতে শুনতে দিন দিন আরও অ্যবনরমাল হয়ে যাচ্ছে। মুক্তমনা শব্দের পেছন মেরে ছেড়েছে ফাজিলটা!”

VoiceBharat News 105705taslima


নেটিজেনরা তসলিমার সমস্ত ব্যাপারে মতামত দেওয়া নিয়ে কার্যত দ্বিধাবিভক্ত। তবে বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসা থেকে শুরু করে নুসরতের বিয়ে সবেতেই কিছু না কিছু ‘রানিং কমেন্ট্রি’ দিয়ে চলেন তাতে সন্দেহ নেই।


প্রসঙ্গত, ‘রেহানা মরিয়ম নূর’ সিনেমাটি ৭৪তম কান চলচ্চিত্র উৎসবে ‘আঁ সার্তে রিগা’ বিভাগের জন্য মনোনীত হয়। পুরস্কৃত না হলেও বিপুল প্রশংসিত হয়েছে ছবিটি। এশিয়া প্যাসিফিক স্ক্রিন অ্যাওয়ার্ডসে সেরা পুরস্কার জয় করেছে এই ছবি। এছাড়াও সেরা অভিনেত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন ছবির নায়িকা আজমেরী হক বাঁধন (ছবির মরিয়ম )।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com