VoiceBharat News 358619 caaba748 e92f 4337 81e7 4c5f0dbd671b

একটি জীবন বাঁচিয়ে দিল চলন্ত এক্সপ্রেস ট্রেনের শয়ে শয়ে মানুষকে। মালবাজারে সোমবার রাত্তিরে এই ঘটনাটি ঘটে।
লাইনে কাজ করছিলেন ঠিকাদার কর্মীরা। লাইনের মাঝখানে খুলে রাখা ছিল ভারি রেলওয়ে ট্র্যাক। ঠিক সেসময়েই দুরন্ত বেগে ছুটে আসতে দেখা যায় ট্রেন! সাথে সাথেই পড়ে থাকা রেলওয়ে ট্র্যাক সরিয়ে ফেলেন কর্মরত শ্রমিকরা। আর তার ফলেই নিশ্চিত দুর্ঘটনার হাত থেকে বেঁচে যায় ট্রেন। কিন্তু একেবারে শেষ মূহুর্তে, ছুটে আসা ট্রেনের ধাক্কায় প্রাণ হারালেন কর্মরত যুবক অনুপ মুন্ডা।

VoiceBharat News IMG 20211223 223447


সোমবার রাতের ধুপড়ি ইন্টারসিটি এক্সপ্রেস। মালবাজারের ওদলাবাড়ি রেল স্টেশনের কাছাকাছি রাত্তির ৯টায় আন্ধাঝোরার কাছে এই প্রাণঘাতী দুর্ঘটনাটি ঘটে, যার ফলে যুবক অনুপ মুন্ডার মৃত্যু হয়। তবে নিজের জীবনের বিনিময়ে ওই ট্রেনের অসংখ্য যাত্রীকে বিরাট দুর্ঘটনা থেকে বাঁচিয়ে দিয়ে গেলেন তিনি। ঝুঁকি নিয়েছেন আরো ১১ জন রেলকর্মী, যাঁরা সেইসময় রেললাইনে কর্মরত ছিলেন।

স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠেছে, বিনা সুরক্ষায় রেলওয়ের উচ্চপদস্থ অফিসারের অনুপস্থিতিতে কেন এইভাবেই ঝুঁকি নিয়ে ট্র্যাকে কাজ করছিলেন তাঁরা? এমনকি ছিলনা আগাম কোনও সংকেত! রাতের অন্ধকারে কোনওরকম প্রস্তুতি ছাড়াই ১২ জন ঠিকা শ্রমিককে রেলওয়ের ভারি ট্র্যাক সরিয়ে কাজ করার মতো ঝুঁকিপূর্ণ অনুমতিই বা কে দিল তাঁদের? প্রশ্ন তুলেছেন স্থানীয় অঞ্চলের অধিবাসীরা। রেল কর্তৃপক্ষ ইতিমধ্যেই তার তদন্ত শুরু করেছে।

জানা গেছে মৃত শ্রমিক যুবক অনুপ মুন্ডা ডামডিম পঞ্চায়েতের অন্তর্গত কুমলাই চা বাগান এলাকার অধিবাসী, যিনি নিজের প্রাণ দিয়ে অসংখ্য মানুষের জীবন ফিরিয়ে দিয়ে গেলেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com