VoiceBharat News mamata school 1

দেশের বিভিন্ন জায়গায় স্কুল খোলা নিয়ে সিদ্ধান্ত নেয় রাজ্য সরকারগুলি। এর মধ্যে সব থেকে বেশি করোনা আক্রান্তের রাজ্য কেরল আছে। কিন্তু পশ্চিমবঙ্গে শেষপর্যন্ত কবে স্কুল খুলবে, তা নিয়ে প্রশ্ন চিহ্ন ঝুলছে । এখনো কোনো সবুজ সংকেত পাওয়া যায়নি ।

গতকাল স্কুল শিক্ষা দফতর থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয় । সেখানে বলা হয়েছে, সারা রাজ্যের মোট ৬৪৬৮ টি মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুল সারাতে বরাদ্দ হয়েছে ১০৯, ৪২, ৩৭, ১৩৩ টাকা। এর মধ্যে থেকে জেলাশাসকদের নির্দিষ্ট জেলার স্কুলগুলিকে টাকা বরাদ্দ করার জন্য আদেশ করা হয়। টাকা খরচের ব্যাপারেও নজর রাখতে বলা হয়েছে।

স্কুল

২০২০ সালের মার্চ মাস থেকে রাজ্যের সব স্কুল বন্ধ। করোনা মাঝে একাধিক রাজ্য স্কুল খুললেও বঙ্গে মাসের পর মাস স্কুল বন্ধ। ফলে শিক্ষা ক্ষেত্রে অবস্থা দেখতে জেলাশাসকদের চিঠি দিয়েছিল বিকাশ ভবন। সেই মতো রিপোর্টও জমা পড়ে যায় গত মাসে। এবার স্কুল সারাতে অর্থ বরাদ্দ করল স্কুল শিক্ষা দফতর।

রাজ্যের করোনা পরিস্থিতি অবশ্য নিয়ন্ত্রণে রয়েছে। গত মাস খানেক ধরে দিনের করোনা আক্রান্তের সংখ্যা পাঁচশো থেকে সাড়ে সাতশোর মধ্যে ঘুরছে । সোমবার আক্রান্তের সংখ্যা ছিল ৬০১ জন এবং মৃত্যু হয়েছে ১২ জনের।পজিটিভিটি রেট সেখানে বেড়ে হয়েছে ২.২৭ শতাংশ। আর দক্ষিণবঙ্গের ক্ষেত্রে নদিয়া, উত্তর ২৪ পরগনা এবং কলকাতার মতো জায়গায় মৃত্যু বেড়ে চলেছে ।

মুখ্যমন্ত্রী স্কুল খোলার ব্যাপারে কোনও মন্তব্য না করলেও ১০ অক্টোবর থেকে ২০ অক্টোবরের মধ্যে রাত্রিকালীন বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী গত অগাস্টে বলেছিলেন, পুজোর পরে স্কুল খোলার ব্যাপারে তাঁরা চিন্তাভাবনা করছে। তবে তার আগে স্কুলগুলিতে স্যানিটাইজেশনের কাজ হবে। তবে সবটা যে তৃতীয় ঢেউ-এর ওপরে নির্ভর করছে তাও জানান তিনি।