VoiceBharat News IMG 20211216 195448

কলকাতা পুর নির্বাচনে কেন্দ্রীয় বাহিনী নিয়োগের আবেদন জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিল বিজেপি। এই আবেদন শেষমেশ খারিজ করে দিল শীর্ষ আদালত। স্বাভাবিক ভাবেই আদালতের এই রায়ে ক্ষুব্ধ হয়েছেন বিজেপি নেতৃত্ব। এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ডিভিশন বেঞ্চে আবেদন করা হবে, জানিয়েছেন বিজেপি নেত়ৃত্ব।

VoiceBharat News Calcutta high court


রাজ্য সরকার প্রথম থেকেই পুরভোটে কেন্দ্রীয় বাহিনী নিয়োগের বিপক্ষেই বলে আসছিল। এদিন নির্বাচন কমিশনও একই সুরে সুর মেলায়। নির্বাচন কমিশন ও রাজ্য সরকারের তরফে জানানো হয়, পুরভোটে পর্যাপ্ত পরিমাণেই পুলিশি ব্যবস্থা রাখা হয়েছে। এদিন হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা তাঁর রায়ে জানান, “পুরভোটে কেন্দ্রীয় বাহিনীর কোনও প্রয়োজন নেই, রাজ্য পুলিশই যথেষ্ট।” একইসাথে এটাও বলা হয়েছে, “যেসকল প্রার্থীরা নিরাপত্তাহীনতার অভিযোগ করেছিলেন, তাঁদের নিরাপত্তার প্রয়োজনীয় ব্যবস্থা পুলিশ কমিশনারই নেবেন।”

এই সিদ্ধান্ত জানিয়েই কেন্দ্রীয় বাহিনীর দাবিতে বিজেপির করা মামলা খারিজ করল হাইকোর্ট। স্বভাবতই ক্ষুব্ধ বিজেপি। আদালতের ঘোষণার পর বিজেপি নেতা শমীক ভট্টাচার্য বলেন, “বিচারবিভাগকে নিয়ে আমাদের কিছু বলার নেই। তবে স্বাভাবিক ভাবেই আমরা এই রায়ে সন্তুষ্ট নই। পশ্চিমবঙ্গের মানুষ মনে করেন পুলিশকে দিয়ে অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয়। ”

VoiceBharat News zbsxhbsbx 1638015794400 1638510426099
বিজেপি নেতা রাজ্যপুলিশকে উদ্দেশ্য করে অভিযোগে আরো জানান, “প্রশাসনের সম্পূর্ণ রাজনীতিকরণ হয়ে গিয়েছে। প্রশাসন, দল, নেতানেত্রী মিলেমিশে গিয়েছে। তাই আমরা মনে করি এই পুলিশ দিয়ে অবাধ-শান্তিপূর্ণ নির্বাচন সম্ভব নয়।”

শীর্ষ আদালতের বিচারক রাজশেখর মান্থার এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে আজই ডিভিশন বেঞ্চে আবেদন করার কথা বলা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে তৃণমূলের রাজ্য সম্পাদক কুনাল ঘোষ প্রতিক্রিয়ায় জানান, “নাচতে না জানলে উঠোন বাঁকা। বিধানসভা নির্বাচন তো কেন্দ্রীয় বাহিনী দিয়েই হয়েছিল। তাতে কী হল!

VoiceBharat News kunal ghosh 630x420 1

প্রার্থী নেই, কর্মী নেই, লোকজন নেই। মানুষের সাথে থাকার কোনও মানসিকতা নেই বিজেপির। দলের নেতা তথাগত রায়ই বলছেন, বিজেপি দল কামিনী কাঞ্চন দিয়ে চলছে। ওদের আবার বড় বড় কথা।”
সবশেষে কুনাল ঘোষের কটাক্ষ –“ওরা বরং রাষ্ট্রসংঘে যাক।”

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com