VoiceBharat News IMG 20211229 104545

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জনহিত প্রকল্পকে নিয়ে বারবারই Meme, Troll ইত্যাদি হয়েছে। এগুলো রাজনৈতিক সংস্কৃতিরই অঙ্গ, বরাবর হয়ে এসেছে এবং হবেই। কিন্তু একজন বিধায়ক ভরাসভায় বক্তৃতা করতে গিয়ে মঞ্চে Meme-এর ভাষা প্রয়োগ করে আক্রমণ শানাচ্ছেন, এটা নতুন আমদানি করলেন বিজেপি নেতা শুভেন্দু অধিকারী। মেয়র ফিরহাদ হাকিমকে উদ্দেশ্য করে ‘ছাপ্পাশ্রী’ পুরস্কারের উল্লেখ করলেন তিনি।

VoiceBharat News IMG 20211229 104201


সম্প্রতি কলকাতা পুরনির্বাচনে বিপুল ভোটে জয়লাভের পর কলকাতার মেয়র হিসেবে দ্বিতীয়বারও ফিরহাদ হাকিমকেই বেছে নিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেই নিয়েই কটাক্ষ করলেন বিরোধী দলনেতা শুভেন্দু। মঙ্গলবার নন্দীগ্রামে হনুমানজির পূজোর উদ্বোধন অনুষ্ঠানে এসে শুভেন্দু অধিকারী বলেন, “জনগণের ভোটে নয়, ছাপ্পা ভোটে মেয়র হলেন ফিরহাদ হাকিম। মুখ্যমন্ত্রীকে বলব , ফিরহাদকে যেন ‘ছাপ্পাশ্রী’ পুরস্কার দেওয়া হয়।”

VoiceBharat News IMG 20211229 104124
ফিরহাদ হাকিমকে নিয়ে শুভেন্দু অধিকারীর জ্বালা ধরানো মন্তব্য অবশ্য এই প্রথম নয়। ‘মিনি পাকিস্তান বলা মন্ত্রী’ বলে একাধিক বক্তব্যেই তুলনা টেনেছেন, কখনও তাঁর ধর্ম নিয়ে ইঙ্গিতে বিদ্রূপ করতেও ছাড়েননি। একটা টিভি শো-র সাক্ষাৎকারে সেই প্রসঙ্গ তুলে দুঃখপ্রকাশ করেছেন ফিরহাদ হাকিম। বলেছেন, “কষ্ট হত। এমন একজন এসব মন্তব্য করতেন, যার সঙ্গে ছোটবেলার সম্পর্ক। স্রেফ রাজনৈতিক অবস্থান বদলেছে বলে এইভাবে অপমান করবে! নিজের দেশের নাগরিক হিসেবে আমি এই দেশকে ভালোবাসি। দেশ আমার মা!”

সেই দেশেরই কলকাতা শহরের মহানাগরিক হিসেবে দ্বিতীয়বারের জন্য শপথ নিয়েছেন ফিরহাদ হাকিম। এমনকি দলের কারো কারো আপত্তিকেও গ্রাহ্য করেননি মমতা বন্দ্যোপাধ্যায়। ফিরহাদ হাকিমের অবস্থান সম্পর্কে এতটাই নিশ্চিত তিনি। বরং উল্টে

VoiceBharat News IMG 20211228 192259 কাউন্সিলরদের উদ্যেশ্যে করে মমতা বলেছেন,”কে কেমন কাজ করছেন তার রিপোর্ট নেওয়া হবে। ভালোভাবে কাজ করুন, আপনারও ভালো হবে।”
আর এদিন সে সম্পর্কেই মুখ্যমন্ত্রী এবং মেয়রকে বাক্যবাণে বিঁধলেন শুভেন্দু অধিকারী।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com