shark

উষ্ঞায়নের ফলে পরিবর্তন ঘটছে জলবায়ুর ।জলবায়ু পরিবর্তনের  প্রভাব পড়েছে মানুষের মতো প্রানী জগতেও।বিলুপ্তির পথে এবার নাম উঠে এল হাঙর ,কোমোডো ড্রাগনের নাম।বহু বছর  যেমন পৃথিবীর বিবর্তনের সঙ্গে বিলুপ্ত হয়েছে ডাইনোসরাস।সেদিন আর বেশী দূরে নয় ,ক্রমেই ঘনিয়ে আসছে সেই দিন যে দিন পৃথিবী বুক থেক বিলুপ্ত হয়ে যেতে চলেছে হাঙর ,কোমোডো ড্রাগন। সম্প্রতিকালে এমনই আশঙ্কার কথা জানিয়েছেন  ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার।

VoiceBharat News monito

পরিবেশপ্রেমীরা এই খবর জেনে চিন্তায় পড়ে গিয়েছে।   ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার এর  তরফে  সমীক্ষায়  বিপন্ন সামুদ্রিক জীবের  তালিকা প্রকাশ করা হয়েছে।যার প্রথমেই রয়েছে হাঙর।  তাদের দেওয়া রিপোর্টে উঠে এসেছে হাঙরের ৩৭ শতাংশ প্রজাতি বিলুপ্তির পথে।বিলুপ্তির  পিছনে দুটো কারণ হল যে যথেচ্ছ মাত্রায় হাঙর  শিকার এবং জলবায়ুর পরিবর্তন ।ক্রমে  হাঙরের বিচরণ ক্ষেত্রও ক্রমশ সঙ্কোচন হয়ে আসছে। 

VoiceBharat News shrk

 ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর দ্য কনজারভেশন অব নেচার রিপোর্টে বলেছে শুধু মাত্র হাঙর নয়,বিপন্ন প্রাণীর তালিকায় এবার কোমোডো ড্রাগনের নাম উঠে আসছে।সমুদ্রের জলস্তর বাড়তে থাকার কারনে কোমোডো ড্রাগনের বাসস্থানের উপর ব্যাপক প্রভাব পড়ছে। যার ফলে আগামী ৪৫ বছরের মধ্যেই কোমোডো ড্রাগনের ৩০ শতাংশ বাসস্থান জলের নীচে চলে যাবে। যার ফল স্বরূপ এই ড্রাগনেরও অস্তিত্ব সঙ্কটের মুখে পড়বে।