VoiceBharat News IMG 20211211 015758

রিটায়ারমেন্টের পর বয়স্কদের নির্ভরযোগ্য আয়ের উপায় হল পেনশন। কিন্তু কীভাবে বিনিয়োগ করলে সেই আয় আরো সুনিশ্চিত হবে, সেটাই অনেকের প্রশ্ন। আর এই প্রশ্নেরই সমাধান স্বরূপ, বয়স্ক সাধারণ ব্যক্তিদের জন্য একটি দুর্দান্ত স্কিম আনল কেন্দ্রীয় সরকার।

VoiceBharat News images 2021 12 11T015504.977


অটল পেনশন যোজনা। এই স্কিম যদিও প্রাথমিক ভাবে ২০১৫ সালেই শুরু করা হয়েছিল। তখন কেবলমাত্র অসংগঠিত শ্রমিকদের জন্যই আনা হয়েছিল এই যোজনা। এবার শুধু অসংগঠিত শ্রমিক নয়, সর্বসাধারণের জন্যই নতুনরূপে এই স্কিম ফিরিয়ে আনলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

VoiceBharat News IMG 20211211 015738


এই স্কিমের আওতাভুক্ত পেনশন গ্রাহকরা ৬০ বছর পর ন্যুনতম ১,০০০ টাকা থেকে ৫,০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন প্রতিমাসে। সেই হিসাবে একটি পরিবারে স্বামী-স্ত্রী আলাদা অ্যাকাউন্ট খুললে প্রতিমাসে ১০,০০০ টাকা পেনশন পেতে পারবেন।


অটল যোজনায় খাতা চালুর বয়সসীমা ১৮ থেকে ৪০ বছর। গ্রাহককে অতি সামান্য প্রিমিয়াম, প্রতিদিন দিন মাত্র ৭ টাকা করে দিতে হবে। এর জন্য রয়েছে তিন রকমের প্ল্যান — মাসিক (Monthly),  ত্রৈমাসিক (Quarterly) এবং ষান্মাসিক (Half yearly)।


সেই হিসেব অনুযায়ী গ্রাহক যদি প্রতিমাসে ২১০ টাকা করে দেন, ৬০ বছর পর তিনি মাসিক ৫,০০০ টাকা করে পেনশন পাবেন। তিনমাস অন্তর দিলে ৬২৬ টাকা, ৬ মাস অন্তর হলে ১,২৩৯ টাকা দিতে হবে। তাহলেই ৬০ বছর পর প্রত্যেক মাসে ৫,০০০ টাকা করে পেনশন নিশ্চিত।


এছাড়াও ১৮ বছর বয়স থেকেই যোজনার অন্তর্ভুক্ত হলে প্রতিমাসে মাত্র ৪২ টাকা করে জমে দিলে , ৬০ বছর বয়সের পর থেকে ১,০০০ টাকা করে পেনশন পাবেন। অটল যোজনায় তাই যত কমবয়সীরা আবেদন করবেন, বিনিয়োগের অঙ্ক ততই কম, ততই সুবিধাজনক।

VoiceBharat News images 2021 12 11T015525.452


একইরকম ভাবে যদি কেউ ৩৫ বছর বয়সের পরেও খাতা চালু করেন, তাহলে পরের ২৫ বছর অর্থাৎ ৬০ বছর বয়স পর্যন্ত প্রতি ৬ মাসের হিসেবে ৫,৩২৩ টাকা করে জমা দিলেই, ৬০ বছর বয়সের পর থেকে সারাজীবন মাসিক ৫,০০০ টাকা করে পেনশন পাবেন সুনিশ্চিতভাবেই।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com