VoiceBharat News images 2021 10 24T213128.398

ভারতীয় পাসপোর্টের শক্তি দিন কে দিন কমছে।মনমোহন সিংহ জমানার তুলনায় অনেকটাই বেশী কমেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বিশ্বের দরবারে ভারতীয় পাসপোর্টের গুরুত্ব ও শক্তি বাড়িয়েছেন।সম্প্রতি গোয়ায় বিজেপি-র কর্মিসভায় ভারতীয় পাসপোর্টের শক্তিবৃদ্ধির দাবি জানিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

VoiceBharat News images 2021 10 24T213101.804


গত ১৪ অক্টোবর গোয়ায় বিজেপি-র কর্মী সম্মেলনে বক্তব্য রাখে অমিত শাহ। সেখানে তিনি দাবী করেন, মোদী জমানায় বিশ্বে ভারত সম্পর্কে ধারণা বদলাচ্ছে। শুধুমাত্র অমিত শাহ নয়, ইদানীংঅনেক বিজেপি নেতাকে মোদী জমানার প্রশংসা করতে গিয়ে ভারতীয় পাসপোর্টের গুণ গাইতে শোনা গিয়েছে। দলের পক্ষে এমন প্রচারও চোখে পড়ার মত।
অমিত শাহ উল্লেখ না করলেও তাঁর বক্তব্যে মনমোহন সিংহ জমানার সঙ্গে স্পষ্ট তুলনা ধরা পড়েছে। তথ্য বলছে, বিশ্ব পাসপোর্ট সূচকে ১৯৯ দেশের মধ্যে ২০১১ সালে ভারতের স্থান ছিল ৭৮ নম্বরে। ২০২১ সালে সেটা হয়েছে ৯০।

VoiceBharat News images 2021 10 24T213441.828


কোন দেশের পাসপোর্টের গুরুত্ব বা শক্তি কতটা তা জানা যায় ‘দ্য হেনলি পাসপোর্ট ইনডেক্স’ দেখে। মূলত ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশন (আইএটিএ) এই সূচক তৈরি করে। সর্বশেষ তালিকায় ১৯৯ দেশের মধ্যে সবার উপরে রয়েছে জাপান ও সিঙ্গাপুর। এই দুই দেশের নাগরিকরা ১৯৯-এর মধ্যে ১৯৩ দেশেই ভিসা ছাড়া যেতে পারেন। দ্বিতীয় স্থানে জার্মানি ও দক্ষিণ কোরিয়ার ক্ষেত্রে দেশের সংখ্যা ১৯০। আর তৃতীয় স্থানে ১৮৯-তে রয়েছে চারটি দেশ। ফিনল্যান্ড, ইতালি, লুক্সেমবার্গ ও স্পেন। এই তালিকায় সবার শেষে ১১৬ নম্বরে রয়েছে আফগানিস্তান। তার একটু আগে ১১৩-তে পাকিস্তান। ১০৮-এ বাংলাদেশ।
এই তালিকায় প্রত্যেকে দেশেরই অবস্থান ওঠানামা করে। ২০০৬ সাল থেকেই এই তালিকা প্রকাশ শুরু হয়। ভারতের সবচেয়ে ভাল স্থান ছিল ২০১৩ সালে। তখন ভারত ছিল ৭৪ নম্বরে ছিল।