VoiceBharat News IMG 20211221 134116

বিতর্কের সূত্রপাত মোহন ভাগতবই করেছেন, সেই বিতর্কের আগুনেই ঘি ঢাললেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। আরএসএস প্রধান যতই বলুন না কেন, বিজেপি দলের রিমোট কন্ট্রোল সংঘের হাতে নেই, তাঁর নিজের বক্তব্যেই পরিস্কার যে, “সংঘের লোকেরাই দেশ পরিচালনার কাজ করছে, সেটাই করবে, কেননা তাঁরা একই আদর্শে নীতিতে বিশ্বাসী।”

VoiceBharat News IMG 20211220 125345 1

এই বক্তৃতাতেই, শনিবার হিমাচল প্রদেশের ধরমশালার অনুষ্ঠানে ভারতীয় তথা হিন্দু সংস্কৃতির একতা বোঝাতে গিয়ে তিনি ফস্ করে একটি মন্তব্য করে বসেন। আরএসএস প্রধান মোহন ভাগবত বলেন ,”৪০ হাজার বছর ধরে সব ভারতীয়দের DNA এক।”

এই মন্তব্য যে একেবারেই অবৈজ্ঞানিক, তাতে সন্দেহ নেই। এবার সেই বক্তব্যকে লক্ষ্য করেই তীর চালালেন রাহুল গান্ধী। অস্ত্র সেই হিন্দু বনাম হিন্দুত্ববাদ। রাহুল ট্যুইট করে লিখলেন ,”হিন্দুুরা বিশ্বাস করে প্রত্যেক মানুষের DNA আলাদা এবং অনন্য। হিন্দুত্ববাদীরা মনে করেন প্রত্যেক ভারতীয়ের DNA এক।”

উত্তরপ্রদেশের অমেঠীতে মূল্যবৃদ্ধির বিরুদ্ধে প্রতিবাদ সভার দিন থেকেই বিজেপির অস্ত্রে বিজেপিকেই কুপোকাত করার পন্থা বেছে নিয়েছেন রাহুল গান্ধী। বিজেপি তথা রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘ যতই হিন্দুত্বের ধ্বজা তুলে ধরছেন, রাহুল গান্ধী ততই হিন্দু বনাম হিন্দুত্ববাদের পার্থক্য বুঝিয়ে চলেছেন।আগের দিন প্রধানমন্ত্রীর গঙ্গাস্নানকে হিন্দুত্ববাদের ‘দিখাওয়া’ অর্থাৎ লোকদেখানো বলে কটাক্ষ ছুঁড়েছেন । আর এদিন মোহন ভাগবতের উদ্ভট মন্তব্যকে লক্ষ্য করেও আরো একবার বললেন ,”প্রকৃত হিন্দু শুধুমাত্র সত্যের পথ অবলম্বন করে। তারা কখনও নিজের ভয়কে রাগ, ঘৃণা কিংবা অত্যাচারে পরিণত করেনা। ”

VoiceBharat News IMG 20211221 131710
স্বভাবতই রাহুল গান্ধীর বক্তব্যে ক্ষুব্ধ হয়েছেন ‘হিন্দুত্ববাদীরা’। বিশ্ব হিন্দু পরিষদের কার্যনির্বাহী সভাপতি অলোক কুমার প্রতিক্রিয়া দিয়ে বলেছেন,”রাহুল গান্ধী হিন্দু হওয়ার ভান করেন। কিন্তু দুর্ভাগ্যবশত প্রত্যেকবার ভুল করে ফেলেন। কংগ্রেস নিজের পথ হারিয়ে ফেলেছে। এইমূহুর্তে তাঁর একজন নতুন লেখক দরকার।”

অর্থাৎ রাহুলের বক্তব্যের বয়ান সংশোধন করানোর জন্য লোক নিয়োগের ইঙ্গিত দিয়ে অলোক কুমার বলতে চেয়েছেন ,”উনি নিজেকে হিন্দু বলছেন অথচ হিন্দুত্বে বিশ্বাস করেননা। এটা অনেকটা মানুষ হয়ে মনুষ্যত্বে বিশ্বাস না করার মতো বোঝায়।”

এখানে একটু থমকে কংগ্রেস শিবিরের একাংশের পরামর্শের কথা উল্লেখ করতেই হচ্ছে। তারা রাহুলকেই প্রশ্ন করেছেন, হিন্দু ও হিন্দুত্ববাদের ফারাক কি আদৌ মানুষ বুঝবে? উত্তর হলো , না বুঝবেনা। তবু রাহুল গান্ধী যেন পণ করেছেন, বিজেপির মূল অ্যাজেন্ডা ‘হিন্দুত্ববাদ’- কেই আঘাত করতে হবে। যদিও সেটা কতটা ফলপ্রসূ তা সময়ই বলবে। তবে বিশ্ব হিন্দু পরিষদের কার্যনির্বাহী সভাপতি অলোক কুমারের প্রশ্নের উত্তরে কেউ কেউ পাল্টা প্রশ্ন তুলেছেন, Humanism আর Humanity দুটো শব্দ কি এক?

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com