VoiceBharat News images 80 2

রক্তে শর্করা বেড়ে গেলে যেমন খারাপ হতে পারে।তেমনি কমে যাওয়া ও ভালো ল‌ক্ষণ নয়। কোন কোন ক্ষেত্রে সেটা আরও খারাপ হতে পারে।
শর্করার পরিমাণ কমে গেলে তাকে চিকিৎসার পরিভাষায় হাইপোগ্লাইসিমিয়া বলা হয়।এই সমস্যায় কেউ আক্রান্ত হলে ততক্ষনাৎ চিকিৎসা করানো উচিত ,না হলে বড় বিপদ ঘটে যেতে পারে।হৃদরোগ থেকে শুরু করে আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। এমন কী রোগী কোমায়ও চলে যেতে পারেন। তাই সবসময় শর্করা ৭০ একক বা তার চেয়ে বেশি নিচে নেমে যাওয়া মোটেও ভালো লক্ষণ নয়। তখনই সাবধান হওয়া দরকার।

VoiceBharat News images 79


আপনার রক্তে শর্করা কমে গেছে তা কী করে বুঝবেন ?কিছু উপসর্গ দেখে তা ঠিকই বোঝা যায়।

১ হাত পা কাঁপা
২ গরম কালে শীত শীত ভাব
৩ খিদে পাওয়া
৪ হৃদযন্ত্রের গতি বেড়ে যাওয়া
৫ দৃষ্টি ঝাপসা হয়ে যাওয়া।
রক্তে শর্করা কমে গেলে ১৫গ্ৰাম মিষ্টি কিছু খাবার খেতে হবে।যেমন চিনি , মধু,গুড় এই খাবার গুলো খেলে রক্তে শর্করা র মাত্রা কিছুটা বেড়ে যাবে খুব তাড়াতাড়ি। এরপর পনের মিনিট অপেক্ষা করতে হবে।পনের মিনিট পর আবার শর্করার মাত্রা মাপতে হবে। তারপর যদি দেখা যায়‌ শর্করার মাত্রা ৭০ একক না হয় তাহলে আবার একই পদ্ধতি অবলম্বন করতে হবে। এই পদ্ধতিতে সমস্যা সমাধান যদি না হল ততক্ষনাৎ চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

VoiceBharat News images 78 1


শর্করা কমে যাওয়া এড়ানোর উপায়
নিয়মিত ব্যায়াম করা ও ওষুধ খেতে হবে।
কোন এক বেলা ও না খেয়ে থাকা চলবে‌ না।নিয়ম করে নিয়মিত রক্তের শর্করা পরীক্ষা করতে হবে।রক্তে শর্করা কমে গেলে যেন দ্রুত ব্যবস্থা নেওয়া সম্ভব হয়,তার জন্য সবসময় খাবার কাছে রাখতে হবে।