VoiceBharat News ajaz and kumble 1638607611280 1638607627575 1

এক ইনিংসে ১০ উইকেট নিয়ে বিশ্বে তৃতীয় বোলার হিসেবে রেকর্ড করলেন টিম নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল।ইন্ডিয়া বনাম নিউজিল্যান্ড সিরিজের দ্বিতীয় ম্যাচে প্রথম ইনিংসে এই গৌরব অর্জন করলেন আজাজ। তাঁর এই কৃতিত্বকে স্বাগত জানিয়েছেন স্বয়ং অনিল কুম্বলে।


উল্লেখ্য, টেস্ট ক্রিকেটে এক ইনিংসে প্রতিদ্বন্দ্বী টিমকে অলআউটের নজির বিশ্বে তৃতীয়বার তৈরি হল। এর আগে জিম লেকার ও অনিল কুম্বলে এই রেকর্ড গড়েছিল। আর এবার সেই তালিকায় স্থান করে নিলেন নিউজিল্যান্ডের বোলার আজাজ প্যাটেল।

VoiceBharat News IMG 20211205 110539


১৯৫৬ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইংল্যান্ডের বোলার জিম লেকার ১০ উইকেট নিয়েছিলেন। এরপর ১৯৯৯ সালে পাকিস্তানকে একাই অলআউট করেছিলেন ভারতীয় বোলার অনিল কুম্বলে। এবার নিউজিল্যান্ডের হয়ে দ্বিতীয় টেস্ট ম্যাচে প্রথম ইনিংসে ভারতের ১০ উইকেট ছিনিয়ে নিলেন আজাজ প্যাটেল। উল্লেখ্য, এই ইনিংসে মোট ৩২৫ রান তুলেছে টিম ইন্ডিয়া।


আজাজের ১০ উইকেট জয় নিয়ে কোনো কোনো বিশেষজ্ঞ বলছেন, অনিল কুম্বলের রেকর্ড স্পর্শ করলেও তাঁর পারফরমেন্সকে ছাপিয়ে যেতে পারেননি। তাঁদের মতে ১৯৯৯ সালে ভারতের মাটিতে বোলার হিসেবে এটাই সর্বসেরা পারফরমেন্স, যেখানে মাত্র ৭৪ রান দিয়ে পাকিস্তানের ১০ উইকেট ছিনিয়ে নিয়ে রেকর্ড গড়েছিলেন অনিল কুম্বলে।


তবে অনিল কুম্বলে নিজে এই নিউজিল্যান্ডের বোলারকে স্বাগত জানিয়ে ট্যুইটারে লিখেছেন, “১০ উইকেট ক্লাবে আজাজ প্যাটেলকে স্বাগত জানাই। দুর্দান্ত বোলিং করেছে ও। টেস্ট ম্যাচের প্রথম ও। দ্বিতীয় দিনেই এই কৃতিত্ব অর্জনের জন্য বিশেষ প্রয়াস দরকার হয়।”
এভাবেই নিউজিল্যান্ডের বোলারকে সম্মানের সাথে রেকর্ড তালিকায় যোগ করেছেন ভারতের সিনিয়র ক্রিকেটার অনিল কুম্বলে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com