VoiceBharat News KP pujo 696x392 1

আর কিছুদিনের অপেক্ষা। শুরু হতে চলেছে বাঙালির প্রাণের উৎসব দূর্গাপূজো। উৎসব যেমন আছে একই সঙ্গে রয়েছে প্রাণ রক্ষার তাগিদও। কেননা করোনা পরিস্থিতি এখনও সম্পূর্ণ স্বাভাবিক হয়ে যায়নি। তাই কোনোরকম ঝুঁকি নিতে নারাজ আপনি আমি আমাদের প্রশাসন সবাই।
আনন্দের মধ্যেও সুরক্ষার কথা ভেবে এবারেও কিছু নিয়ম কানুন বেঁধে দিয়েছে উচ্চ আদালত। সেই নিয়ম ঠিকঠাক পালন করেই পূজোমন্ডপগুলি প্রস্তুতি নিচ্ছে কিনা এবার তারই নজরদারিতে নামলো কলকাতা পুলিশ।

আপনিও জেনে নিন পূজো মন্ডপ সংক্রান্ত নিষেধ ও বিধি।

VoiceBharat News KP 1597325851926 1597325868007 1633340606019


গত বারের মতোই এবারও মন্ডপের ভেতর প্রবেশ নিষিদ্ধই থাকবে। একই সঙ্গে পূজোমন্ডপের চারপাশে থাকতে হবে নির্দিষ্ট ব্যারিকেড। বাইরে কিছুটা অংশ জুড়ে থাকবে নো এন্ট্রি জোন —  বড় পূজোর ক্ষেত্রে এই এলাকা ১০ মিটার ও ছোট পূজোর ক্ষেত্রে ৫ মিটার নির্ধারিত করা হয়েছে। এছাড়াও আগুন ও বিদ্যুৎ সংক্রান্ত সাধারণ সুরক্ষার ব্যবস্থা তো থাকছেই।

এসবই খুঁটিয়ে পর্যবেক্ষণ করতে নামানো হচ্ছে জয়েন্ট কমিশনারের নেতৃত্বে গঠিত টিম। পুলিশের সাথে পরিদর্শনে যৌথভাবে থাকেছেন দমকল ও বিদ্যুৎ সংস্থাও। জেলার পূজো তদারকির দায়িত্বে থাকছে জেলা প্রশাসন। কলকাতা পুলিশ মূলত কলকাতার বড় পূজোমন্ডপ গুলোই পর্যবেক্ষণ করবেন বলে জানানো হয়েছে। একেক দিন ১৮ টা করে মন্ডপ পর্যবেক্ষণ করবেন তাঁরা।

১১ সেপ্টেম্বর পূজো শুরু হচ্ছে। নিয়ম মাফিক তারপর থেকে ঠিক ৬ দিন সময় দেওয়া হয়েছে, তার মধ্যেই সমস্ত পূজোর বিসর্জন দিতে হবে বলেই নিয়মে বলা হয়েছে। একই সঙ্গে কোভিড বিধি মেনেই যাতে পূজো দর্শনার্থীরা বাইরে বের হন, সেজন্য প্রশাসনের সাথে প্রত্যেকেরই  সহযোগিতা কাম্য। উৎসব হোক নিয়ম মেনে এমনটাই চাইছেন প্রশাসন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com