VoiceBharat News IMG 20211216 165827

বোনকে দাদার অভাব বুঝতে দিলেননা শহীদ জওয়ানের সঙ্গীরা। একবছর আগে সন্ত্রাসবাদীদের হাতে নিহত শহীদ জওয়ানের একমাত্র বোনের পাশে তাঁরাই এসে দাঁড়ালেন। প্রচুর উপহার সমেত ধূমধাম করে বিয়ে দিলেন তার।

VoiceBharat News Shailendra Pratap Singh 696x392 1


কাশ্মীরের পুলওয়ামা জেলার অন্তর্গত লেথপুরায় ১১০ ব্যাটেলিয়ন CRPF সেনা সন্ত্রীসবাদী দমনের লড়াইয়ে অংশ নিয়েছিলেন ২০২০ সালের অক্টোবরে। তাঁদের মধ্যেই ছিলেন রায়বেরেলির শৈলেন্দ্র প্রতাপ সিং। যিনি সন্ত্রাসবাদীদের গুলিতে প্রাণ হারান।

নিজের বোনের মতোই, শহীদ জওয়ান শৈলন্দ্রর বোন জ্যোতির বিয়ের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছিলেন CRPF-এর সঙ্গী জওয়ানরা। এবছর ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হল বিয়ে। ফুলের চাদর মাথায় ঢেকে বোনকে বিয়ের মন্ডপে নিয়ে যাওয়া থেকে শুরু করে অনুষ্ঠানে অতিথিদের যত্ন নিয়ে দেখাশোনা, উপহার দেওয়া সবই করলেন জওয়ানরাই। জ্যোতির বিয়েতে একদল জওয়ানের সক্রিয় অংশগ্রহণ ও একযোগে কাজ করার উদ্যোগ দেখে অভ্যাগত সবাই আবেগাপ্লুত হয়ে ওঠেন।

VoiceBharat News iY8Y0VkFfRDChqR9pKDQd417EA9GcZJQhZlSP3ZM
শেষে বোনকে বিদায় দেওয়ার সময় জওয়ান দাদাদের চোখেও জল। শৈলেন্দ্রকেও হারানোর দুঃখ তো ছিলই! এবার বোনকে পরের ঘরে বিদায় জানাতে গিয়েও কেঁদে ফেললেন জওয়ানরা। বোনও আবেগ চেপে রাখতে পারছিলনা। পিছন ফিরে দেখছিল তার দাদা শৈলেন্দ্রর বদলে অনেক দাদা এসে তার অভাব পূরণ করার কি অক্লান্ত চেষ্টা করে চলেছে।এই আবেগঘন মূহুর্তের সাক্ষী থাকলেন উপস্থিত সবাই।

শহীদ শৈলেন্দ্র এবং জ্যোতির বাবা বললেন, “আমার ছেলে এখন আর পৃথিবীতে নেই তো কী হয়েছে! এই সিআরপিএফ জওয়ানদের আমার ছেলে হিসাবেই নতুন করে পেয়েছি। এরা সবসময় আমাদের সুখে দুঃখে পাশাপাশি থাকে।”
রায়বেরেলির এই ঘটনা সত্যিই সম্পর্কের এক উজ্জ্বল নজির তৈরি করল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com