VoiceBharat News IMG 20211021 131331

বাংলাদেশের সাম্প্রদায়িক হিংসার প্রতিবাদে লেখিকা তসলিমা নাসরিন শুরু থেকেই মুখর। সোশ্যাল মিডিয়ায় বাংলাদেশের ঘটনাকে ‘লজ্জা’ আখ্যা দিয়ে একাধিক হিংসাত্মক ঘটনার ছবি পোস্ট করেছেন। বাংলাদেশ সরকারের ভূমিকা নিয়েও একের পর এক প্রশ্ন রাখছিলেন তসলিমা। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে কটাক্ষে বিদ্ধ করলেন তাঁর নিষিদ্ধ উপন্যাস ‘লজ্জা’ নিয়ে।

VoiceBharat News IMG 20211021 112855
দাউদাউ জ্বলছে রংপুর

গত ১৮ সেপ্টেম্বর ট্যুইটারে রংপুর ও পীরগঞ্জের দাউ দাউ আগুন ছবি পোস্ট করে লেখেন “গত রাতে পীরগঞ্জ ও রঙপুর দুই গ্রামে জেহাদিরা আগুন ধরিয়ে দিয়েছে। আর হাসিনা বাঁশি বাজাচ্ছেন”।


হিংসাত্মক এই সময়কেই নজির হিসেবে রেখে তসলিমা নাসরিন তাঁর ‘লজ্জা’ উপন্যাসকে এখনও প্রাসঙ্গিক বলে উল্লেখ করে আর এক জায়গায় বলেন, “সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে ‘লজ্জা’ উপন্যাস লিখেছিলাম। ২৮ বছর আগে তার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল খালেদা জিয়া সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যদি সত্যিই সাম্প্রদায়িক বিদ্বেষের বিরোধী হন, তাহলে এখনও তিনি ওই বইয়ের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিচ্ছেন না কেন?”


তসলিমার প্রশ্ন যুক্তিসঙ্গত হলেও বাংলাদেশ সরকারের বর্তমান ভূমিকা সম্পর্কে তা কতটা প্রাসঙ্গিক, তা সংশয় প্রকাশ করতে পারেন অনেকেই।


অবশ্য শুধু নিজের নিষিদ্ধ বই ‘লজ্জা’-র মুক্তি নিয়েই প্রশ্ন তুলে দায় সারেননি লেখিকা তসলিমা নাসরিন। যে দুষ্কৃতী কুমিল্লার পূজোমন্ডপে হনুমান মূর্তির পায়ে কোরান রেখে মূর্তির হাত থেকে গদা তুলে নিয়ে গেছিলেন তার ছবিসমেত প্রতিবাদ তুলে ধরেছেন। সরব হয়েছেন ‘ইসকন’ মন্দিরে হামলার বিরুদ্ধেও।

VoiceBharat News IMG 20211021 112813
কুমিল্লার ভিডিও ফুটেজে সেই দুষ্কৃতীর ছবি


প্রসঙ্গত, ইতিমধ্যেই কিছু কড়া পদক্ষেপ নিয়েছেন শেখ হাসিনা সরকার। বাংলাদেশের প্রাক্তন অর্থমন্ত্রী নিজে গিয়ে রংপুরের বিধ্বস্ত এলাকা পরিদর্শন করে এসেছেন। তথ্য সূত্র অনুযায়ী ৪৫০ জনেরও বেশি অভিযুক্ত গ্রেপ্তার হয়েছেন। ৭১ টি মামলা দায়ের হয়েছে। কুমিল্লায় অশান্তির ঘটনায় মূল অভিযুক্তকে চিহ্নিত করা হয়েছে বলেই দাবি করছে বাংলাদেশ প্রশাসন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com