VoiceBharat News images 96

প্রতিদিন সংসার খরচ বেড়েই চলছে। কিন্তু আয় আশানুরূপ বাড়ছে না। একটুখানি হিসেবে করে না চললে টান পড়বে সেই সংসারের লক্ষ্মী ভাড়ারেই। তাই একটু দেখে নেওয়া যাক কীভাবে সংসার খরচ সাশ্রয় করা যায়।

VoiceBharat News images 97


১- প্রথমেই নজর দেওয়া যাক বৈদ্যুতিক সরঞ্জাম এর ওপর।প্রয়োজন অতিরিক্ত কোন জিনিস ব্যাবহার যতটা কম করা যায়।যেমন এসি,রেফ্রিজারেটর, গিজার, লাইট। পাঁচ তারা চিহ্ন যুক্ত বৈদ্যুতিক সরঞ্জাম কিনুন এতে অনেকটা বিদুৎ সাশ্রয় হবে।এসি রুমে র দরজা বারবার খুলে রাখবেন না। প্রয়োজন ছাড়া লাইট জ্বালিয়ে রাখবেন না।
২- অনেকেই ভুল করে অপ্রয়োজনীয় স্বাস্থ‍্য বিমা কিনে ফেলেন কিন্তু তার থেকে ঠিক মতো পরিষেবা পাওয়া যায় না তাই সবসময় ভাবনা চিন্তা করে এই গুলো কিনুন।
৩- প্রত্যেক ছুটির দিনে বাইরের খাবার খেতে যায় অনেকে এতে অনেক টাকা খরচ হয়। নতুন রেসিপি বাড়িতে বানিয়ে ফেলুন। সকলে একসাথে বসে খাওয়া র আনন্দ,মজাই আলাদা।
৪- কোন কিছু প্রয়োজন হলে ততক্ষনাত কিনবেন নাএকটু অপেক্ষা করুন অনলাইনে ছাড়ের জন্য অথবা কোন শপিং মলের ছাড়ের জন্য বছরের বিভিন্ন সময় এরা বড়ো ছাড় দেয়। এখানে আপনি সহজেই অনেক টাকা সাশ্রয় করতে পারবেন।
৫- প্রতিদিন সংসার খরচ বাঁচিয়ে কিছু টাকা জমান এবং বাড়ির সদস্যদের মধ্যে এই অভ্যাস তৈরি করার চেষ্টা করুন। এটা করলে আপনি ও আপনার পরিবারের সদস্যরা অনেক সাশ্রয়ী হবে।
৬- কোথায় কোথায় বেশী খরচ হচ্ছে, মাসের শেষে তার একটি তালিকা তৈরি করুন পরের মাসে সেই খরচ কমানোর চেষ্টা করুন।

VoiceBharat News images 98


এই ভাবে আস্তে আস্তে চেষ্ঠা করুন সাশ্রয় করার।যদিও একদিনে কিছু হয়না।সময় লাগবে তবে পারবেন।