VoiceBharat News kol rain

কিছুদিন পূর্বেই এসেছিলো নিম্নচাপ আর তার জেরেই ভেসেছিলো বাংলা । দিকে দিকে জল আর ভোগান্তির চেনা ছবি বিরাজ করেছিলো সর্বত্র । তবে সেই নিম্নচাপ এখনো বিলীন হয়নি আর তার মাঝেই জন্ম নিচ্ছে নতুন এক ঘূর্ণাবর্ত । মৌসম ভবন জানিয়েছে , শুক্রবার তৈরি হতে পারে এই ঘূর্ণাবর্ত আর এবারের উৎপত্তিস্থল হলো উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ।

VoiceBharat News hqdefault 1

ঘূর্ণাবর্তের ফলে সপ্তাহ শেষে যে আবার ভাসতে পারে বাংলা সেই সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্চে না । তবে শুধু বাংলা নয় সঙ্গে বৃষ্টি ভোগাবে ওড়িশা কেও । কিছুদিন আগে যে নিম্নচাপ বঙ্গোপসাগর থেকে ওড়িশায় ঢুকেছিলো তা বর্তমানে না গেলেও শক্তি অনেকটা খুইয়েছে আর শুক্রবারের মধ্যে তা বিলীন হবে বলে জানা গেছে । 
মৌসুম ভবনের খবর , এই ঘূর্ণাবর্তের জেরে ভারী বৃষ্টি হবে গাঙ্গেয় বঙ্গ এবং ওড়িশা জুড়ে । বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি এবং অতিভারী বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে । এবারের বর্ষায় , বঙ্গের অধিকাংশ জেলায় উদ্বৃত্ত বৃষ্টি হয়েছে । এবারের বর্ষায় বাংলায় প্রায় ২০ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে যেখানে বর্ধমান এলাকায় উদ্বৃত্ত বৃষ্টির পরিমান সবচেয়ে বেশি , প্রায় ৩৬ শতাংশ । 

VoiceBharat News 20200818126L 1598238374163 1598238390035


উত্তরবঙ্গে অবশ্য বৃষ্টির ঘাটতি দেখা গেছে । দার্জিলিং , জলপাইগুড়ি ও কোচবিহারে ঘাটতির পরিমান অনেকটা । তবে চিন্তার এখন বিষয় হলো , নিম্নচাপের জেরে একেই ভাসছে বাংলা তারপর পুনরায় ঘূর্ণাবর্তের জেরে বৃষ্টি শুরু হলে গ্রাম্যবাংলায় মানুষের হাল কি হবে । যদিও সরকার জানিয়েছে , তারা যেকোনো পরিস্থিতির মোকাবিলা করার জন্য প্রস্তুত ।