VoiceBharat News IMG 20211029 120612

১-লা নভেম্বর প্রকাশিত করা হবে ভোটার তালিকার প্রথম খসড়া। তাই বৃহস্পতিবার ভোটার তালিকা সমেত একটি সর্বদলীয় বৈঠক ডেকেছিল নির্বাচন কমিশন। বাম, কংগ্রেস, বিজেপি সবার প্রতিনিধিদেরই অংশ নেওয়ার কথা ছিল। আর সেখানেই ঘটল বিভ্রাট। দুপুর ৩টে নাগাদ সিপিএমের লাইভ সম্প্রচার শুরু হয়। কিন্তু একি! সিপিএমের পেজে বক্তব্য রাখছেন তৃণমূলের বিধায়ক দেবাশীস কুমার! তা কীকরে হয়? এ ঘটনায় ভয়ানক অস্বস্তিতে পড়ল সিপিএম।

VoiceBharat News 1635419247 cpim live


আসলে নিয়ম অনুযায়ী এক এক করে প্রতিটি দলের প্রতিনিধি আসবেন আর সংবাদ মাধ্যমে নিজেদের বক্তব্য রাখবেন। এইদিন সিপিএমের ডিজিটাল টিমের পক্ষ থেকে ওই অনুষ্ঠানের একটা লাইভ সম্প্রচার করার জন্য নির্দেশ দিয়ে লোক পাঠানো হয়। কিন্তু লাইভ সম্প্রচার শুরু হতেই ঘটে গেল অঘটন! আচমকাই সিপিএমের অফিসিয়াল পেজে দেখা গেল রাসবিহারীর তৃণমূল বিধায়ক দেবাশীস কুমার বক্তব্য রাখছেন। সময়ের গোলোযোগেই এই যান্ত্রিক বিভ্রাট সেটা বুঝতে পেরে চটপট সেই লাইভ ডিসকানেক্ট করে দেওয়া হয়। কিন্তু বন্ধ হবার পর প্রযুক্তিগত কারণেই আর শুরুও করা গেলনা। মাঝখান থেকে সিপিএমের পক্ষ থেকে রবীন দেব যখন বক্তব্য রাখছেন, সেটাই সম্প্রচার হলনা।

ওদিকে পোস্ট মুছে ফেললেও, ততক্ষণে সিপিএমের অফিসিয়াল ফেসবুক পেজে দেবাশীস কুমারের বক্তব্য রাখার ছবিটি নেটমাধ্যমে ছড়িয়ে মূহুর্তে ভাইরাল হয়ে গেছে। সকলেই দেখে হাসাহাসি জুড়ে দিয়েছেন — এটা কী হচ্ছে! তবে কি পশ্চিমবঙ্গ যা স্বপ্নেও ভাবেনি সেই তৃণমূল-সিপিএম জোটই অদূর ভবিষ্যতে সত্যি হতে চলেছে!

VoiceBharat News images 97 2


এই অস্বস্তিকর ঘটনায় প্রবল চটে গেছে আলিমুদ্দিন স্ট্রিট। ডিজিটাল টিমের পক্ষ থেকে কাকে লাইভ করতে পাঠানো হয়েছিল খোঁজাখুঁজি করতে শুরু করে দিয়েছেন সিপিএম নেতৃত্ব। জানা গেলে সেই ব্যক্তির বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার কথাও বলেছেন আলিমুদ্দিন স্ট্রিটের কর্তারা। তবে এই ভুল ইচ্ছাকৃত নয় বলেই মনে করা হচ্ছে। আসলে দায়িত্ব প্রাপ্ত ব্যক্তি সিপিএম নেতাদের সামনে বেরোতে দেখেই লাইভ সম্প্রচার শুরু করে দেন। বোঝেননি, তখন তৃণমূলের দেবাশীষ কুমার বক্তৃতা রাখতে চলেছেন। ঘটনাচক্রে তৃণমূল নেতার ভিডিও সম্প্রচার শুরু হয়ে যায়।


এই ভাইরাল ছবি নিয়ে নেটিজেনরা খুব একচোট মজা নিয়েছেন। প্রসঙ্গত, গত মাসেই সীতারাম ইয়েচুরির বক্তব্যে ভবিষ্যতে তৃণমূলের সাথে জোটের সম্ভাবনার কথা বেরিয়ে এসেছিল, যার জন্য আগেই চটেছেন বামেদের কেন্দ্রীয় নেতৃত্ব। যুব সিপিএম নেতা ঋতব্রতকেও এক সভায় মমতার সমর্থনে সুর মেলাতে শোনা যায়। তবে এব্যাপারে পার্টি থেকে কোনরকম সিদ্ধান্ত এখনও জানানো হয়নি।

কালকের এই ফেসবুক লাইভ বিভ্রাটকে কেন্দ্র কেন্দ্র করে ওই আলোচনাগুলোই আরেকবার খুঁচিয়ে দিলেন নেটিজেনরা। তৃণমূল কংগ্রেসও খিল্লি করতে ছাড়েনি। দেবাশীষ কুমার জানান, “এই ঘটনা থেকেই প্রমাণিত হয় নেত্রীর বক্তব্যই সকলের বক্তব্য। আসলে সিপিএম দিশেহারা হয়ে গিয়েছে”।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com