VoiceBharat News IMG 20211130 230451

করোনার নতুন ভ্যারিয়ান্ট ‘ওমিক্রন’ নিয়ে এই মূহুর্তে আতঙ্কিত গোটা বিশ্ব। তবে এরই মধ্যে কিছুটা হলেও আশার আলো জাগালো মডার্না। এই সংস্থা জানাচ্ছে, আগামী বছরই এসে যেতে পারে ‘ওমিক্রন’ প্রতিরোধকারী ভ্যাক্সিন।

VoiceBharat News 114702corona vaccine kk


এবিষয়ে মডার্নার চিফ মেডিকেল অফিসার পল বার্টন বলেছেন, “বর্তমানে যে করোনা ভ্যাক্সিন রয়েছে তা এক্ষেত্রে কেমন কার্যকরী তা কয়েক সপ্তাহের মধ্যেই জানা যাবে। যদি নতুন কোনও ভ্যাক্সিন তৈরি করতে হয়, তাহলে সেটা আগামী বছরের শুরুতেই প্রস্তুত হয়ে যাবে।” পাশাপাশি তিনি জানিয়েছেন , অন্যান্য বহু সংস্থাই এই মূহুর্তে নতুন ভ্যাক্সিন তৈরি করার জন্য সক্ষম।


করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কা কাটিয়ে উঠতে না উঠতেই আবার একটি নতুন ভ্যারিয়ান্টে রূপান্তর ঘটেছে কোভিড ভাইরাসের — যার নাম ওমিক্রন। সম্প্রতি দক্ষিণ আফ্রিকা থেকে সংক্রমিত হয়ে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ছে করোনার এই নতুন সংস্করণ।

সতর্কতা জারি হয়েছে এশিয়া, ইউরোপ , আমেরিকা এবং দক্ষিণ আফ্রিকার বতসোয়ানা, নামিবিয়া, জিম্বাবোয়েতে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) বলছে, “করোনা অতিমারির এই আবহে ‘ওমিক্রন’-র মাধ্যমে আবার বড় ধাক্কা এলে তা সামলানো রীতিমতো কঠিন হয়ে উঠতে পারে।”


তবে ভাইরাস বিশেষজ্ঞ মার্ক ভ্যানের মতে ,”এই নতুন ভ্যারিয়ান্ট ওমিক্রন তাড়াতাড়ি দেহে ছড়িয়ে পড়লেও ডেল্টার থেকে কম ভয়ঙ্কর, তাছাড়া ওমিক্রনের ক্ষেত্রে উপসর্গ অনেকটাই কম দেখা যায়।”

VoiceBharat News prothomalo bangla 2021 11 c4ccaebc 0add 4721 a59e 2d0bf9cca272 1


নতুন ভ্যারিয়ান্ট ‘ওমিক্রন’ দেখা দেওয়ার পরেই নতুন এই ভ্যারিয়ান্টে প্রচলিত করোনা ভ্যাক্সিনের কার্যকারিতা নিয়ে চিন্তাভাবনা ছিলই, তা নিয়ে পরীক্ষা নিরীক্ষাও শুরু হয়ে গিয়েছিল। ইতিমধ্যে মডার্নার দেওয়া ভ্যাক্সিন সংক্রান্ত প্রস্তুতি সুসংবাদ বয়ে আনলো বলাই যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com