VoiceBharat News 1606318622 5fbe7a1ed54e3 school 1

পয়লা সেপ্টেম্বর থেকে নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শুরু হয় ছাত্র-ছাত্রীদের ক্লাস আর তারপর থেকে তামিলনাড়ুতে প্রায় ৪০০ ছাত্র-ছাত্রী করোনা য় আক্রান্ত বলে খবর । এমনটাই জানান রাজ্যের স্বাস্থ্য সচিব জে রাধাকৃষ্ণণ । স্বাস্থ্য দফতর এ বিষয়ে জানান , তাঁরা পরিস্থিতি খতিয়ে দেখছেন । একটি সর্বভারতীয় সংবাদ মাধ্যমে এই খবর প্রকাশিত হয় ।

প্রতিবেদন অনুযায়ী , বৃহস্পতিবার UNICEF ও প্রেস ইন্সটিটিউট অফ ইন্ডিয়া একটি ওয়েবিনারের আয়োজন করে । যার বিষয় – ‘ব্যাক টু স্কুল : চ্যালেঞ্জেস অ্যান্ড অপারচুনিটিস’ । সেখানে বক্তব্য রাখার সময় এই পরিসংখ্যান তুলে ধরেন তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব । এতে চাঞ্চল্য ছড়িয়েছে দেশে ।

করোনা

তিনি বলেন , বছরের শুরুর দিকে থানজাভুরের স্কুল কোভিড ক্লাস্টার ছিল কিন্তু বর্তমানে এই রকম নেই । বিশেষজ্ঞ কমিটির মতামত নিয়ে পুনরায় স্কুল খোলার সিদ্ধান্ত নেওয়া হয় । ওই কমিটিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন ছিলেন । সেই নির্দেশ মেনে স্কুল খুললেও পরিস্থিতি তাঁদের চিন্তার বিষয় হয়ে উঠেছে ।

এদিকে করোনা অতিমারির আবহে কেরলের স্কুলে ছাত্র-ছাত্রীদের উপস্থিতিতে পরীক্ষা চলছে । ক্লাস ইলেভেন ও ভোকেশনাল হায়ার সেকেন্ডারি পরীক্ষায় এক লক্ষর বেশি ছাত্র-ছাত্রী পরীক্ষা দিচ্ছে । কেরলের general education এর অধিকর্তা জীবন বাবু সংবাদ সংস্থাকে বলেন , ” সুপ্রিম কোর্টের কাছ থেকে অনুমতি পাওয়ার পর আমরা ক্লাস ইলেভেন ও ভোকেশনাল হায়ার সেকেন্ডারির পরীক্ষা নেওয়া শুরু করেছি । ১৮ অক্টোবর শেষ পরীক্ষা । ” এছাড়া পয়লা নভেম্বর থেকে কেরলে খুলছে স্কুল । করোনার পরিস্থিতিতে স্কুল খুললে পড়ুয়াদের ভবিষ্যৎ কোনদিকে যায় , তা নিয়ে চিন্তায় সকলে ।