Occ

একটা সম্পর্কের ক্ষেত্রে মান অভিমান সম্পর্ককে আরও গভীর করে তোলে।প্রেমিক প্রেমিকার মধ্যে ভালোবাসার মাঝে ঝগড়াও থাকে।প্রিয়জনের উপর রেগে গেলে মেয়েরা হাতের কাছে যাই পায় তা ছুঁড়ে মেরে রাগের প্রকাশ করে।অক্টোপাসের মধ্যে একই রকম প্রবণতা দেখা গেল ।
সম্প্রতি এক দল গবেষক অক্টোপাসের উপর নজর রেখেছিলেন কিছু গবেষণার জন‍্য।তাঁরা দেখেছেন সমুদ্রের তলায় থাকা স্ত্রী অক্টোপাস কী ভাবে বিরক্তি প্রকাশ করে পুরুষ অক্টোপাসের উপর।গবেষণায় উঠে এসেছে বিপরীত লিঙ্গের প্রতি বিরক্তি রাগ প্রকাশ শুধু মানুষ নয়, অন্যান প্রাণীদের মধ্যেও প্রবল ভাবে দেখা যায়।
সামুদ্রিক আটপেয়ে এই প্রাণীর আচার আচরণ নিয়েই গবেষণা করছিল একদল গবেষক।তাঁদের এই গবেষণার নাম হল ‘ইন দ্য লাইন অব ফায়ার: ডার্বিস থ্রোয়িং বাই ওয়াইল্ড অক্টোপাস’। এই গবেষণা থেকেই অক্টোপাসের এই আচরণের খোঁজ পেয়েছেন গবেষক দলটি । মানুষের সঙ্গে সামুদ্রিক আটপেয়ে অক্টোপাসের ব্যবহারের কি সাংঘাতিক মিল রয়েছে তা গবেষণায় উঠে এসেছে।
যদি কোনও স্ত্রী অক্টোপাস নিগ্রহের. স্বীকার হয় তবে সে পুরুষ সঙ্গীর উপর রাগ ,অভিমান দেখায় সঙ্গে বিরক্তিও প্রকাশ করে থাকে।স্ত্রী অক্টোপাস পুরুষ অক্টোপাসের দিকে সমুদ্রের তলায় থাকা বিভিন্ন বর্জ্য ছুঁড়ে মারে।এমন কি শামুক-ঝিনুকের খোল ও ছুড়ে মারে। গবেষকরা অস্ট্রেলিয়ার পূর্ব উপকূলে নজরদারি চালিয়ে বুঝতে পেরেছেন যে স্ত্রী অক্টোপাসের এই স্বভাব খুবই সাধারণ। তারা প্রায়ই এই কাজ করে।
মান অভিমান একটা সম্পর্ককে আরও সুদৃঢ় করে,আরও মজবুত করে তোলে।তাই নারীরা অভিমান করে, জিনিস পত্র ছুঁড়ে শুধু বিরক্তি প্রকাশ এর জন‍্য নয় পুরুষ সঙ্গীটির ভালোবাসা আদয় করে নেওয়ার জন‍্য ও।প্রানীদের ক্ষেত্রেও এটা সাধারণ বিষয়।