VoiceBharat News IMG 20211113 192124

টি টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে পরাজয়ের জন্য হাসান আলির বিরুদ্ধেই সমস্ত ক্ষোভ উগরে দিলেন পাকিস্তানি সমর্থকরা। এবার খেলায় হারজিত সম্পর্কিত আবেগের সীমানা ছাপিয়ে ব্যক্তিগত আক্রমণের মুখে পড়তে হচ্ছে পাক ক্রিকেটার হাসানকে। সোশ্যাল মিডিয়ায় পাক সমর্থকরা দাবি তুলেছেন–‘হাসান আলির স্ত্রী ভারতীয়, তাই ইচ্ছে করেই তিনি খারাপ পারফরম্যান্স দিয়েছেন!’

VoiceBharat News images 2021 11 13T182816.890


এবারের টি টোয়েন্টি বিশ্বকাপে শুরু থেকেই আত্মবিশ্বাসে ভরপুর ছিল বাবর আজমের টিম। প্রথমদিকে পরপর ভারত ও নিউজিল্যান্ডকে পরাজিত করে সেই জোশ আরও বেড়ে যায়। এই আত্মবিশ্বাস এবং দুর্দান্ত পারফর্ম্যান্স টিম পাকিস্তানকে সেমি ফাইনালে পৌঁছে দেয়। আর সেই ম্যাচেই অস্ট্রেলিয়ার কাছে চুরমার হয়ে যায় পাকিস্তান। তবে এই হারের জন্য পাকিস্তানের অধিনায়ক বাবর আজম থেকে শুরু করে সমর্থকরা সকলেই হাসান আলিকে দুষেছেন। এর কারণ হাড্ডাহাড্ডি ওই ম্যাচের গুরুত্বপূর্ণ মূহুর্তে ম্যাথু ওয়েডের তোলা ক্যাচ ফস্কানো। যে ক্যাচটা নিতে পারলে খেলা ঘুরে যেতে পারত বলেই অভিমত।

VoiceBharat News IMG 20211112 123131

১৯ ওভার চলাকালীন তখন ২১ রান করেছিলেন ওয়েড। ঠিক সেই সময়ই শাহিনের বলে ক্যাচ তুলে দিয়েছিলেন ওয়েড, যে ক্যাচ হাসানের হাতের নাগাল থেকে ফস্কে যায়। এরপরই তিন বলে তিন ছয় হাঁকিয়ে রান তুলে অস্ট্রেলিয়াকে জিতিয়ে দেন ম্যাথু ওয়েড। স্বভাবতই ওয়েডের ক্যাচ মিস করার ফলে হাসান আলিকে কোপের মুখে পড়তে হয়েছে। তবে এবার সেই কোপ নিন্দনীয় ভাবে ব্যক্তি আক্রমণের পর্যায়ে নেমে এল সোশ্যাল মিডিয়ায়। পাকিস্তানি সমর্থকরা হাসানের স্ত্রী ভারতীয়, হাসান আলি ভারতের জামাই এই সমস্ত উল্লেখ করে কটাক্ষ করছেন ; এমনকি তিনি শিয়া মুসলিম — এই বলে ধর্মীয় আবেগেও ইন্ধন ছড়াচ্ছেন পাক সমর্থকরা।
প্রসঙ্গত, হাসান আলির স্ত্রী শামিয়া আরজু হরিয়ানার মেয়ে। ২০১৯ সালের ২০ আগস্ট হাসান আলি তাঁকে নিকাহ্ করেন। এই ভারতীয় সম্পর্কের জন্য হাসান আলিকে আক্রমণ করে চলেছেন একদল অন্ধ পাক সমর্থক!

VoiceBharat News 5fc0e3f857683


উল্লেখ্য,পয়েন্টের ভাগাভাগিতে সেমি ফাইনালের আগে ছিটকে গেলেও ভারতীয় ক্রিকেট দর্শকরা এই ম্যাচে অস্ট্রেলিয়াকেই সমর্থন করেছেন, অস্ট্রেলিয়ার জয় লাভেই আনন্দ প্রকাশ করেছেন। সেইসময়ে ঠিক এর বিপরীতে পাক ক্রিকেটার হাসান আলিকে পাক সমর্থকরা সোশ্যাল মিডিয়ায় তুলোধোনা করছিলেন, দোষারোপ করছিলেন — স্ত্রী ভারতীয় বলেই হাসান ইচ্ছে করে খারাপ খেলেছেন! এ ব্যাপারে ভারতীয় ক্রিকেট প্রেমীদের মতামত কী! সেটা তাঁরাই ভালো বলতে পারেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com