VoiceBharat News 2ac0bb45010248a14c96e0913e645195 original

কেওয়াইসি চেয়ে ফোন। ডকুমেন্ট দেওয়ার জন্য অ্যাপ ইনস্টল করতে বলা হল। ইনস্টল করলেন, সাথে সাথেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে থাকা লক্ষ লক্ষ টাকা ভ্যানিশ! হ্যাঁ ঠিক এই ঘটনাই ঘটল এক বৃদ্ধের সাথে এই শহর কলকাতায় । টাকা ভ্যানিশ! হ্যাঁ ঠিক এই ঘটনাই ঘটল এক বৃদ্ধের সাথে এই শহর কলকাতায় ।

বড়তলা এলাকার বাসিন্দা ৭৬ বছর বয়সী বিভূতি বন্দ্যোপাধ্যায়। শুক্রবার দুপুরে অচেনা এক নম্বর থেকে ফোন আসে। বলা হয় বিসএনএলের সিম এর জন্য কেওয়াইসি আপডেট করাতে হবে।

VoiceBharat News new forms of payments offer scope for confusion


ওই আপডেশনের জন্যই একটি অ্যাপ ইনস্টল করতে বলা হয় বৃদ্ধ বিভূতি বাবুকে। নির্দেশ অনুযায়ী ভদ্রলোক মোবাইম অ্যাপটি ইনস্টল করে ফেলেন। ব্যস! সাথে সাথেই ঢুকতে থাকে একের পর এক ডেবিট এসএমএস । দুপুর থেকে রাত পর্যন্ত টাকা কেটে নেওয়ার মেসেজ আসায় চিন্তিত হয়ে ওই নম্বরেই ফোন করে জানতে চাইলে বলা হয় “এগুলো আসলে কিছুই নয়, কুকিজ!” অর্থাৎ কেওয়াইসি আপডেট করানোর জন্যই এই মেসেজগুলো নেহাতই নিয়মমাফিক আসছে এমনটাই বিশ্বাস করানো হয় বৃদ্ধের সরলতার সুযোগ নিয়ে, এবং পরের দিন ওই একই ফোন নম্বর থেকে এক ব্যক্তি জানায় কেওয়াইসি আপডেটের প্রক্রিয়া যথারীতি সম্পন্ন হয়ে গেছে।

ভদ্রলোক সোমবার তাঁর সংশ্লিষ্ট ব্যাঙ্ক ‘ব্যাঙ্ক অফ বরোদা’ তে পাসবুক আপডেট করিয়ে দেখেন ১৯ লক্ষ টাকা তোলা হয়ে গেছে।
ভদ্রলোক জানাচ্ছেন, ” কোনো ওটিপি শেয়ার করতে হয়নি। অথচ অ্যাকাউন্ট থেকে রাতারাতি ১৯ লক্ষ টাকা গায়েব!”
বড়তলা থানায় তিনি অভিযোগ জানান।

লালবাজারের বিশেষ একটি শাখা বিষয়টি তদন্ত করছেন।
সেই সঙ্গে প্রত্যেককেই বার্তা দেওয়া হচ্ছে – কোনো ব্যক্তি বা সংস্থা থেকে অজানা মোবাইল অ্যাপ ইনস্টল করতে বললে ভুলেও সে ফাঁদে কেউ পা দেবেন না। তাতে যেকোনো মূহুর্তে আপনার অ্যাকাউন্ট হ্যাক করা হতে পারে। সতর্ক থাকুন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com