VoiceBharat News IMG 20211214 133234

মোবাইল নম্বর ব্যবহারকারীদের ক্ষেত্রে সম্প্রতি নির্দেশিকা জারি করেছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক । এতে পরিস্কার বলা হয়েছে একজন ব্যক্তি অতিরিক্ত সংখ্যক মোবাইল নম্বর ব্যবহার করতে পারবেননা। সর্বাধিক কত নম্বর রাখতে পারেন! কি কি নিয়মকানুন রাখা হয়েছে! জেনে নেওয়া যাক।

VoiceBharat News images 2021 12 14T132708.428


৭ ডিসেম্বর প্রকাশিত কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের নির্দেশিকা অনুযায়ী একজন ব্যক্তিকে সর্বাধিক ৯টি নম্বর রাখার অনুমতি দেওয়া হয়েছে, অবশ্য সেটা শুধুমাত্র ভারতের ক্ষেত্রে প্রযোজ্য। এই নিয়মেই জম্মু কাশ্মীর , অসম ও উত্তর পূর্বে অবস্থিত রাজ্যগুলোতে সর্বোচ্চ সংখ্যা ৬টি। ডেটা অ্যানালিসিস করতে গিয়ে এই নিয়মের ব্যতিক্রম দেখলে, অতিরিক্ত নম্বরের সার্ভিস তৎক্ষণাৎ বন্ধ করে দেওয়া হবে, এবং রি-ভেরিফিকেশন করা হবে, জানিয়েছে টেলিকম সংস্থা।

VoiceBharat News IMG 20211214 133810

এর সঙ্গেই আরো বলা হয়েছে, ভারতের ক্ষেত্রে ৯ টি এবং জম্মু কাশ্মীর সহ উল্লিখিত রাজ্যগুলির ক্ষেত্রে ৬ টির বেশি সিম রয়েছে জানতে পারলেই ৩০ দিনের মধ্যে ওই সিমটির ইন্টারনেট এবং আউটগোয়িং সার্ভিস এবং ৪৫ দিনের মধ্যে ইনকামিং সুবিধাও বন্ধ করে দেওয়া হবে। ব্যবহারকারী চাইলে ওই সিমটি পুনরায় চালু করতেই পারেন, তবে প্রমাণ সহ তাকে নিশ্চিত করতে হবে নির্দিষ্ট সংখ্যার অতিরিক্ত সিম নেই।

৭ ডিসেম্বর থেকেই এই নিয়ম লাগু করা হয়েছে। এই নিয়মের অন্যথায় যদি কোনও ব্যক্তির অতিরিক্ত সিম থেকে থাকে, তবে ৭ ডিসেম্বর থেকে ৬০ দিনের মধ্যে অবশ্যই তাঁকে যোগাযোগ নম্বরটি ডিঅ্যাক্টিভেট করাতে হবে।

গ্রাহক যদি দেশের বাইরে থাকেন অথবা কোনও কারণে শারীরিক ভাবে অসুস্থ থাকেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত আরো ৩০ দিন ধার্য করা হয়েছে। তার বেশি নয়।

এই নির্দেশিকায় আরো একটি গুরুত্বপূর্ণ সংযোজন — কোনও নম্বরের বিরুদ্ধে ‘আইনি’ অভিযোগ থাকলে, অভিযোগের ৫ দিনের মধ্যে নম্বরটির আউটগোয়িং বন্ধ করা হবে। অভিযোগের ১০ দিনের মধ্যে ইনকামিং বন্ধ হবে। অভিযোগের১৫ দিনের মধ্যে কোনও ব্যক্তি যদি সংস্থায় যোগাযোগ না করেন, তাহলে আপনা থেকেই সিমটি বাতিল বলে গণ্য হবে।

কেন এই জরুরী নির্দেশিকা?

VoiceBharat News IMG 20211214 132553
এই মূহুর্তে সারা দেশে প্রচুর ভুয়ো সংস্থা বা ব্যক্তি ঘুরে বেড়াচ্ছে যারা ফোনের মাধ্যমে নানা প্রক্রিয়ায় মানুষকে নির্যাতন এমনকি আর্থিক ভাবে নিঃস্ব পর্যন্ত করে দিচ্ছে। সেকারণেই অতিরিক্ত সিম ব্যবহারের ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করছে কেন্দ্রীয় টেলিকম মন্ত্রক। সিম ব্যবহারকারীদের সংখ্যায় নিয়ন্ত্রণ এবং সমস্ত টেলিকম সংস্থাকে অকার্যকারী নম্বরগুলো সরিয়ে ফেলতে জরুরী নির্দেশ দিয়েছে টেলিকম মন্ত্রক।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com