VoiceBharat News IMG 20211227 222939

করোনা অতিমারীর প্রকোপ চলাকালীন টানা ২ বছর বেলুড় মঠ বন্ধ থাকলেও, গত রবিবার সারদা মায়ের জন্মতিথি উপলক্ষ্যে সাধারণ ভক্তদের জন্য দ্বার খুলে দেওয়া হয়েছিল। স্বাভাবিক ভাবেই অনেকে ভেবেছিলেন এবার বেলুড় মঠ সম্পূর্ণ খুলে দেওয়া হবে। সেব্যাপারেই নিজেদের সিদ্ধান্ত জানালেন কর্তৃপক্ষ।

VoiceBharat News download 7


সামনেই বিশেষ তিথি, যা বেলুড় মঠে জাঁকজমক সহকারে অনুষ্ঠিত হয়। কিন্তু গত ২ বছরের মতো এবারেও তা উদযাপিত হবেনা বলেই জানিয়েছে মঠ কর্তৃপক্ষ। ১-লা জানুয়ারি কল্পতরু উৎসবের দিন। ‘অনিবার্য কারণবশত’ বন্ধই থাকছে বেলুড় মঠ। এমনটাই ট্যুইটার মারফত অনলাইন বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে রামকৃষ্ণ মিশনের ১২৫ বছর পূর্তি উপলক্ষ্যে সামনের বছর অর্থাৎ ২০২২ এর মে মাস থেকে এক বছরব্যাপী, ২০২৩এর মে পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের ঘোষণা ইতিমধ্যেই করা হয়েছে। এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও উপস্থিত থাকতে পারেন, এমনটাই খবরে প্রকাশ। সুতরাং ওই সময়ে বেলুড় মঠ-রামকৃষ্ণ মিশন খোলা থাকবে সেটা আপাতত নিশ্চিত। এখন ভক্তদের অনেকেরই মনে প্রশ্ন, ১-লা জানুয়ারি কল্পতরু উৎসবে মঠ বন্ধের সিদ্ধান্ত কেন, বিশেষ করে একদিন যখন খোলা হয়েছে!

VoiceBharat News IMG 20211227 230342
সরাসরি কারণ না জানালেও অনেকের অনুমান, কোভিড বিধি পালনের জন্যই এই সিদ্ধান্ত। কেননা, কল্পতরু উৎসবের দিনে বেলুড়ে যে পরিমাণ ভিড় জমে ওঠে , তা ঠেকানো মুশ্কিল। ওমিক্রনের খবরের ফলেই সম্ভবত এখনও অতটা ঝুঁকি নিতে চাইছেনা বেলুড় মঠ কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত রবিবার মা সারদার ১৬৯ তম জন্মজয়ন্তী উপলক্ষ্যে বেলুড় মঠের দ্বার ভক্তদের জন্য খোলা হলেও নির্দিষ্ট নিয়ম মেনেই সেটা করা হয়েছিল। ভিড় আয়ত্ত রাখার জন্যই করা হয়নি খিচুড়ি ভোগ বিতরণ, তার বদলে প্রসাদ হিসেবে লাড্ডু দেওয়া হয়। ওইদিন মঠ খোলা হয়েছিল সকাল ৮টা থেকে ১১টা এবং ৩টে থেকে ৫টা পর্যন্ত। এছাড়াও ভক্তদের আবশ্যিক মাস্কধারণ ও দূরত্ব বিধির দিকে কড়া নজর তো বজায় ছিলই।

কল্পতরু উৎসবে এই বিধি অতিরিক্ত জনসমাগম ঠেকাতে যথেষ্ট নয় বলেই ১-লা জানুয়ারি বেলুড় মঠ বন্ধ থাকছে। এটাকেই সম্ভাব্য কারণ হিসেবে ধরে নেওয়া যায়। পরবর্তীতে সবকিছু ঠিকঠাক থাকলে নতুন বছরের মে মাসে বেলুড় মঠ খুলছেই। এমটাই জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com