VoiceBharat News IMG 20220101 182707

বৎসরের সূচনাতেই শোকের ছায়া নামল জম্মু কাশ্মীরে। গত রাতে মা বৈষ্ণদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মারা গেলেন ১২ জন তীর্থযাত্রী। এই ঘটনায় চাঞ্চল্য ছড়ায় মধ্যরাতেই। শোকবার্তা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ক্ষতিপূরণের ঘোষণার পাশাপাশি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। কংগ্রেস নেতা রাহুল গান্ধী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই মর্মান্তিক দুর্ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন।

VoiceBharat News Vaishno Devi Temple


শুক্রবার রাত ২:৩০ এর পরেই দর্শনার্থীদের প্রবল ভিড় ঠেকানো মুশ্কিল হয়ে দাঁড়ায়। আনুমানিক ২৫ হাজার তীর্থযাত্রী বৈষ্ণদেবী মন্দিরে এসেছিলেন। মধ্যরাতে চাপাচাপি ভিড়ের মধ্যেই প্রবল ধাক্কাধাক্কি শুরু হয়ে যায়। কার্যত থামাতে ব্যর্থ হন মন্দির কর্তৃপক্ষ। এই ধাক্কাধাক্কিতেই পদপিষ্ট হয়ে মারা গিয়েছেন ১২জন। ২০ জনেরও বেশি আহত হয়েছেন। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলেই প্রশাসনের তরফে জানানো হয়েছে।
বৈষ্ণদেবী মন্দিরের এই দুর্ঘটনার তদন্তের জন্য উচ্চপর্যায়ের কমিটি গঠনের নির্দেশ দিয়েছেন জম্মু-কাশ্মীরের রাজ্যপাল মনোজ সিং।

VoiceBharat News IMG 20220101 171500

পাশাপাশি গভীর শোকপ্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ট্যুইটের মাধ্যমে মৃতদের প্রতি শোকজ্ঞাপন করে বলেছেন ,”মাতা বৈষ্ণদেবী ভবনের এই দুর্ঘটনায় অত্যন্ত দুঃখিত। শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাই। আহতদের দ্রত সুস্থতা কামনা করি।”

 

VoiceBharat News IMG 20220101 174903সরকারের তহবিল থেকে প্রধানমন্ত্রী মৃত ব্যক্তিদের পরিবারপিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করেছেন। এছাড়াও আহতদের চিকিৎসার জন্য প্রধানমন্ত্রীর তহবিল থেকে ৫০ হাজার টাকা করে দেওয়ারও প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

VoiceBharat News IMG 20220101 174844

 

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com