VoiceBharat News IMG 20220127 173559

‘নেতাজি ফিরে আসবেন’ বাক্যটা একেবারে অসম্ভব বলে উড়িয়ে দেওয়া যায়না — এর প্রকৃষ্ট উদাহরণ বারণসীর শিবানন্দ বাবাজি। বয়স ১২৬ বছর, বহাল তবিয়তে বেঁচে রয়েছেন। এবছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ঘোষণা অনুযায়ী ‘পদ্মশ্রী’ পাচ্ছেন তিনি। এইমূহুর্তে শিবানন্দ বাবাজি গণমাধ্যমে একটি আলোচিত নাম। এত বছর সক্রিয়ভাবে বেঁচে থাকার নেপথ্যে রহস্যটা কী? নিজেমুখেই সে রহস্যের উন্মোচন করলেন ১২৬ বছর বয়সী শিবানন্দ বাবাজি।

VoiceBharat News images 2022 01 27T165432.150


বর্তমানে ‘গিনিস বুক অফ ওয়র্ল্ডে’ বিশ্বের সবচাইতে প্রবীণ ব্যক্তি চিতেতসু ওয়াতানাবের পর এবার উঠে এল সুস্থ জীবিত বারাণসীর অধিবাসী শিবানন্দ বাবাজির নাম। ১৮৯৬ সালের ৮আগস্ট তিনি জন্মগ্রহণ করেন। এতবছর বয়স নিয়ে শুধু জীবিতই নয়, রীতিমতো সুস্থ শরীরে দিনযাপন করছেন তিনি। ঈশ্বরের নামগান আর ধর্মকর্ম নিয়ে থাকেন। বাবাজি শিবানন্দ জানিয়েছেন, খাদ্যগ্রহণে তিনি অত্যন্ত স্বল্পাহারী। ফল, দুধ এসবও এড়িয়ে চলেন, শুধুমাত্র সামান্য পরিমাণে নুন দেওয়া সিদ্ধ খাবার খান।

VoiceBharat News IMG 20220127 144753 1

ব্রাহ্মমূহুর্তে বিছানা ছেড়ে প্রতিদিন এক ঘন্টা করে যোগাসন করেন। এরপর ঈশ্বরের প্রার্থনা শুরু হয় চন্ডীপাঠ ও শ্রীমদ্ভগবতগীতা পাঠ দিয়ে। সারাদিন এসব নিয়েই মেতে থাকেন বারাণসীর এই বৃদ্ধতম ব্যক্তি।
তিনি নিজেই বলেছেন, ‘এতবছর আয়ুর রহস্য নিয়মিত যোগাসন ও নিরামিষ খাবার।’ শিবানন্দ বাবাজীর ব্যক্তিগত চিকিৎসক ডক্টর এস.কে.আগরওয়ালের বক্তব্যও তাই। যোগব্যায়াম, ঈশ্বরের প্রতি একনিষ্ঠ ভক্তি এই হল দীর্ঘায়ুর কারণ।

শিবানন্দ বাবাজি সাধারণত অনাড়ম্বর জীবনযাপন করেন ও প্রচার থেকে দূরেই থাকেন। তবে অভিনেত্রী শিল্পা শেঠিই প্রথম তাঁর নাম প্রচারিত করেছিলেন। বাবার যোগব্যায়াম দেখে চমৎকৃত হয়ে শিল্পা তাঁর একটি ভিডিও সামাজিক মাধ্যমে শেয়ার করেছিলেন। এইবছর শিবানন্দ বাবাজিকে ‘পদ্মশ্রী’ পুরস্কারের জন্য মনোনীত করেছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com