VoiceBharat News IMG 20220201 164053

শেষজীবনে সন্ন্যাসের পথ অনেক ব্যক্তিই বেছে নেন। গৃহী জীবনের সমস্ত দায়দায়িত্ব পরবর্তী প্রজন্মের হাতে তুলে দিয়ে হিন্দু বৃদ্ধ বা বৃদ্ধা জপতপ সাধনায় দিন কাটান, এমন ঘটনা অনেক ক্ষেত্রেই ঘটে। তবে বাবা মা সন্তানসন্ততি সমেত একসাথে সন্ন্যাস গ্রহণ! না এমন ঘটনা বিরল। সম্প্রতি এমনই এক বাস্তব ঘটনায় আলোচনার শিরোনামে উঠে এলেন ছত্তিশগড়ের এক বিপুল ধনী ব্যবসায়ী পরিবার।

VoiceBharat News 6aa82b6acfaac0404aed4b9bb5c75ca9 original


ছত্তিশগড়ের ডাকলিয়া পরিবার ব্যবসাসূত্রে স্থানীয় মহলের পরিচিত। এই পরিবারটি এখন গোটা ছত্তিশগড়েই আলোচনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছেন। এক আশ্চর্য সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা, যা সাধারণত অপ্রত্যাশিত। এই পরিবারের ৭ জন সদস্য একসাথে সন্ন্যাস গ্রহণ করতে চলেছেন। তাহলে এই বিপুল পরিমাণ সম্পত্তি কে সামলাবে?

ডাকলিয়া পরিবারেরর পক্ষ থেকে জানানো হয়েছে — তাঁরা তাঁদের সম্পত্তি দান করে সন্ন্যাস নিতে চলেছেন। পরিবারের সদস্যরা এব্যাপারে সকলেই একমত হয়ে এই সিদ্ধান্ত নিয়েছেন। এই সম্পত্তির পরিমাণ জানলে সাধারণ লোকের চোখ কপালে উঠবে!

বাড়ি জমিজমা ব্যবসাপত্র ইত্যাদি মিলিয়ে ডাকলিয়া পরিবারের মোট সম্পত্তির পরিমাণ ৩০ কোটি টাকা। আর এই সমস্তটাই তাঁরা দান করে দিতে চান!
অঞ্চলের স্বনামধন্য পীযুষ মহারাজের সান্নিধ্যে এই পরিবারের ৬ জন সদস্য জৈন সাধনমার্গের দীক্ষায় দীক্ষিত হয়েছেন। ১ জন এখনও বাকি। পরিবারের বহু পরিচিত ব্যক্তিও এই দীক্ষাগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। এদিন পরিবারার অভিভাবক ভূপেন্দ্র ডাকলিয়া, স্ত্রী স্বপ্নাকে নিয়ে দীক্ষা গ্রহণ করেন। সাথে তাঁদের দুই ছেলে দেবেন্দ্র ও হর্ষিত, দুই মেয় মুক্তা ও মহিমাও একইসাথে দীক্ষিত হন।

VoiceBharat News IMG 20220201 164247

বাকি রইল কনিষ্ঠা কন্যা রাজিমে এখনও অপেক্ষায়। নিয়ম অনুযায়ী আগামী ৫ ফেব্রুয়ারি তাকেও সন্ন্যাসধর্মে দীক্ষা দেওয়া হবে। কিন্তু কেন এমন সিদ্ধান্ত নিলেন এই পরিবার?
ভূপেন্দ্র ডাকালিয়া জানিয়েছেন, “আমার তো আধ্যাত্মিকতার দিকে আগে থেকেই টান ছিল। এর থেকে ভালো কিছু আর হতেই পারেনা।”

পরিবারের অন্যরাও এই প্রশ্নে সমর্থন জানিয়ে আধ্যাত্মিকতার দিকেই ঝোঁক রয়েছে, এমনই ইঙ্গিত দিয়েছেন। সপরিবারে সাধনমার্গের পথ বেছে নিয়ে ছত্তিশগড়ে দৃষ্টিান্ত তৈরি করলেন এই পরিবার।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com