IMG_20220531_154859

বিগত ৫ বছরে যেসমস্ত বিদেশি নাগরিক ভারতীয় নাগরিকত্বের জ্য আবেদন করেছিলেন এবং নাগরিকত্ব পেয়েছেন তাঁদের মধ্যে পাকিস্তানির সংখ্যাই ৮৭ শতাংশ! এমনই অবাক করা তথ্য জানালো কেন্দ্রীয় রিপোর্ট। আফগানিস্তান ও বাংলাদেশের আবেদনকারীও সেই তালিকায় রয়েছেন সেটা ধারণাতীতভাবে কম।
Indian_passports__Reuters__120_1200x768


সম্প্রতি কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক রিপোর্টে ভারতে বহিরাগতদের নাগরিকত্ব পাওয়া নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশিত হয়েছে। জানা যাচ্ছে বিগত ৫ বছরে যাঁরা ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করেছেন এবং নাগরিকত্ব পেয়েছেন, তাঁদের ৮৭ শতাংশই পাকিস্তান এসেছেন।
ভারতীয়রা যেমন অন্যদেশের নাগরিকত্ব গ্রহণ করে থাকেন সাধারণত কর্মসূত্রের প্রয়োজনে, এবং তার বেশিরভাগের গন্তব্যই আমেরিকা। তেমনই উল্টোটাও ঘটে থাকে।তেমনই বাইরে থেকও প্রত্যেক বছর ভারতের নাগরিকত্ব আবেদন করা হয়। যদিও এই সংখ্যাটা তুলনামূলকভাবে কম।

উদাহরণ হিসেবে ৫ বছরের সমীক্ষা ধরলে মোট ৭১ জন আমেরিকার বাসিন্দা ভারতের নাগরিকত্ব গ্রহণ করেছেন। তবে সাম্প্রতিক সমীক্ষায় আরো যে বিষয়টি দৃষ্টিগোচর হয়েছে তা হলো –বিদেশ থেকে এসে ভারতের নাগরিকত্ব সবচেয়ে বেশি পেয়েছেন পাকিস্তানের অধিবাসীরাই!

16537234272o00sI4M
কেন্দ্রয় সমীক্ষা বলছে , পাকিস্তান থেকে ভারতের নাগরিকত্ব পেয়েছেন ৮৭ শতাংশ মানুষ। পাশাপাশি আফগানিস্তান থেকে ভারতের নাগরিকত্ব পেয়েছেন ৮ শতাংশ এবং এবং বাংলাদেশ থেকে মাত্র ২ শতাংশ ভারতের নাগরিকত্ব পেয়েছেন।
চলতি বছরেও প্রায় ১,৭৪৫ জন আবেদনকারী ভারতের নাগরিকত্ব পেয়েছেন, যাঁদের মধ্যে অন্তত ১,৫৮০ জন পাকিস্তানের অধিবাসী ছিলেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com