VoiceBharat News images 2022 02 03T153117.867

মেটাভার্সে প্রবেশ করতেই জড়ো হয়ে গেল কিছু পুরুষ। একটা মিনিটও সময় না দিয়ে চরম হেনস্থা শুরু করল আচরণে অকথ্য ভাষায়। এরপরেই ঝাঁপিয়ে পড়ল! প্রতিরোধের কোনও সুযোগ পেলেননা মহিলা। গ্যাংরেপ করে ফেলে রেখে গেল তাঁকে!

VoiceBharat News images 2022 02 03T153250.894


চরম আঘাতটা এখনও পুরোপুরি কাটিয়ে স্বাভাবিক হয়ে উঠতে পারেননি লন্ডন নিবাসী প্রবাসী ভারতীয় মহিলা জেন প্যাটেল। নিজের একটি ব্লগে এই ভয়ানক অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন তিনি। এখনও ট্রমার মধ্যেই আছেন। ভাবতেই পারছেননা, এইভাবে তাঁর আভতারকে গণধর্ষণের শিকার হতে হল!

যারা এখনও বুঝতে পারেননি ঘটনাটি সত্যিই ঘটেছে নাকি বাস্তবে, তাঁদের জানিয়ে দেওয়া ভালো — না বাস্তবে, না ভার্চুয়ালি, এসবই ঘটেছে ‘মেটাভার্স ওয়র্ল্ডে’। মেটাভার্স এমনই ভার্চুয়াল প্ল্যাটফর্ম, কৃত্রিম উপায়ে যা প্রায় বাস্তবতার কাছাকা‌ছিই নিয়ে ফেলবে। আর তাই যদি হয়, চোখের সামনে দেখা কৃত্রিম দৃশ্যকেও বাস্তব ঘটনা বলে ভ্রম হয়, তবে নিজেকে ধর্ষিতা হতে দেখা বা অভিজ্ঞতা নেওয়ার ফলে ট্রমা আসবে বৈকি! জেন প্যাটেলের ক্ষেত্রে ঠিক তাই ঘটেছে।

VoiceBharat News IMG 20220203 153351
এখানে উল্লেখ্য, বাস্তব চরিত্রের একপ্রকার ক্লোনচিত্রই মেটাভার্সে ‘আভতার।’ অর্থাৎ কেউ যদি নিজেকে মেটাভার্স মাধ্যমে দেখতে চান তবে নিজেরই ‘আভতার’ রূপে দেখতে পাবেন। জেন প্যাটেল নাম্নী এই মহিলা এক ‘ইমার্সিভ টেকনোলজি’ সংস্থায় গবেষণারত। গবেষণার বিষয়ই মেটাভার্স। আর সেই প্রয়োজনেই তাঁকে মেটাভার্সে সাইন ইন করতে হয়েছিল। অর্থাৎ তাঁর আভতার মেটাভার্স দুনিয়ায় প্রবেশ করেছিলেন। আর এখানেই ৩-৪ জন পুরুষ দ্বারা জেনের আভতার গণধর্ষিতা হয়। এমনকি ওই পুরুষ আভতাররা দাবি করছিল, “এমন ভাব দেখিওনা যে তুমি এটা পছন্দ করছনা!”

VoiceBharat News IMG 20220203 153330
প্রাথমিক অভিজ্ঞতায় জেন তখন বিভ্রান্ত। তাই নিজেকে রক্ষা করার পদ্ধতিও যে এখানে রয়েছে, সব ভুলে গিয়েছিলেন তিনি। নিজের আভতারের ওপর ধর্ষণের ঘটনা আর বিভৎস চিৎকার সহ্য করতে না পেরে হেডফোনের তার ছিঁড়ে ফেলেন!

এই মহিলার ভয়াবহ অভিজ্ঞতার কথা জেনেছে ‘মেটা’ সংস্থা। একটি বিবৃতিতে ‘মেটা’ জানিয়েছে — তাঁরা প্রযুক্তিকে আরো সহজ করছেন যাতে একজন ‘আভতার’ তরুণী এমন ঘটনা ঘটলে তাদের প্রতিরক্ষা সংক্রান্ত টুলসগুলি খুঁজে পান। কিন্তু ‘ধর্ষক আভতার’-দের শাস্তির কী হবে? এই প্রশ্নেরও উত্তর দিয়েছে ‘মেটা।’ ওই টুলসগুলি সঠিকভাবে প্রয়োগ করলে তার মাধ্যমেই মেটাভার্সের দুষ্কৃতকারী ‘আভতার’-দের খুঁজে বের করা যাবে। এমন ব্যবস্থাই তাঁরা করছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com