VoiceBharat News IMG 20220402 222211

১৯৯০-তে এই রেকর্ড ছিল একমাত্র কংগ্রেসের। ১০৮ সাংসদ ছিল রাজ্যসভায়। তারপর অবশ্য হারাধনের ছেলেগুলোর মতোই ক্রমশ সেই সংখ্যা কমতে থাকে। এরপর থেকে সুদীর্ঘ ৩২ বছর এই রেকর্ড আর কেউ ছুঁতেও পারেনি। সম্প্রতি সেই রেকর্ড আবারো স্পর্শ করল বিজেপি। ২০১৪ সালে ৫৫ জন রাজ্যসভার সাংসদ নিয়ে ক্ষমতায় এসে এই ২০২২-এ রাজ্যসভায় সাংসদ সংখ্যা দাঁড়ালো ১০০!

VoiceBharat News ANI 20220330072 0 1648885864912 1648885955093


৯৭ চলছিল। সম্প্রতি পাঞ্জাবে ১টি আসন হারালেও নাগাল্যান্ড, ত্রিপুরা, অসম থেকে তিনটি আসন পেয়ে ১০০ সাংসদ ছুঁয়ে ফেলেছে পদ্মশিবির। এইমূহুর্তে যদিও বিজেপির রাজ্যসভার ওয়েবসাইটে আপডেটটি দেখাচ্ছেনা তবে শীঘ্রই তা দেখা যাবে।

VoiceBharat News pro 33
বৃহস্পতিবার অসম থেকে ২টি এবং ত্রিপুরা থেকে ১টি রাজ্যসভার আসনে নির্বাচন হয়েছে। নাগাল্যান্ডের বিজেপি প্রার্থী এস.ফাংনন. কোনিয়াক নাগাল্যান্ডের আসনটিতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচনে জয়ী হয়েছেন। শুধু তাই নয়, তিনি নাগাল্যান্ডের প্রথম মহিলা সাংসদ হিসেবে সংসদের উচ্চকক্ষে স্থান অধিকার করেছেন।

এদিকে অন্ধ্রপ্রদেশ, ছত্তিসগড়, রাজস্থান, মহারাষ্ট্রে মোট ৫২ রাজ্যসভায় নির্বাচন আসন্ন। সেখানে এই আসনসংখ্যা খুব বড় আশাব্যঞ্জক নয় বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে উত্তরপ্রদেশে আবার ১১ রাজ্যসভার আসন শূন্য হতে চলেছে, সেখানে ১১টির মধ্যে ৭-৮টিতে বিজেপিরই জয় সুনিশ্চিত মনে করা হচ্ছে।

VoiceBharat News Bharatiya Janata Party supporters celebrating BJP 770x433 1
উল্লেখ্য, অসমে বিজেপির জোটসঙ্গী ‘ইউনাইটিড পিপল পার্টি লিবারেশন’-এর বিজয়কে ধরলে রাজ্যসভায় বিজেপির সাংসদ সংখ্যা ১০১-এ দাঁড়াচ্ছে। স্বতন্ত্রভাবে ১০০ জন। এই সংখ্যা স্পর্শ করার ফলে শুধু রেকর্ড তৈরিই নয়, আগামী উপরাষ্ট্রপতি নির্বাচনেও বিজেপি অনেকটা এগিয়ে গেল, এমন সম্ভাবনাও দেখছে রাজনৈতিক মহল।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com