VoiceBharat News IMG 20220311 150928

কোভিড পরিস্থিতিতে দূরপাল্লার ট্রেনগুলোতে বিছানা, চাদর, কম্বল দেওয়া বন্ধ করে দিয়েছিল ভারতীয় রেল। করোনা সংক্রমণের বাড়বাড়ন্তের কারণেই বিনামূল্যে প্রদেয় এই পরিষেবা স্থগিত রাখার ঘোষণা করতে হয়েছিল রেল কর্তৃপক্ষকে।

VoiceBharat News 5387 1200x2448 1


এবার রেলযাত্রীদের জন্য সুখবর বয়ে আনলো ভারতীয় রেল। রেলমন্ত্রক এবং রেলওয়ে বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে, পুরোনো সেই পরিষেবা ফিরেছে আবার।
করোনা সংক্রমণের প্রথম ধাপ পেরিয়ে ট্রেন চালু হবার পরেই রেলওয়ে কর্তৃপক্ষ বিনামূল্যে চাদর, বালিশ, কম্বল ও ব্যবহার্য জিনিস দেওয়া যাবেনা বলে নোটিশ জারি করেছিল। কামরা এবং কামরার জানলা থেকে পর্দাও সরিয়ে নেওয়া হয়েছিল। এই নোটিশ দেওয়া হয়েছিল ২০২০ সালের ১১ মে। তখনও সংক্রমণের তীব্রতা বজায় ছিল। এরপর ২০২১ সালের ৫ মে দ্বিতীয় নোটিশ দিয়ে জানানো হয় রেল চালু হলেও এই পরিষেবা বন্ধই থাকবে।

VoiceBharat News rail blankets IE1200660
যেহেতু ট্রেনে সফরকালীন এইসব ব্যবহার্য জিনিস রেলকে ফেরত দেওয়ার নিয়ম তাই বাধ্য হয়েই সংক্রমণ এড়াতে এই পরিষেবা বন্ধ করেছিল ভারতীয় রেল। যদিও সেইসময়ে অর্থমূল্য দিয়ে রাত্রীবাসের কিটস কিনে নেওয়া চলছিল।

একজন যাত্রীর জন্য ৩০০ টাকার বিনিময়ে পাওয়া যাচ্ছিল একটি করে বালিশ, বালিশের ওয়্যার, চাদর,টুথব্রাশ, চিরুনি, স্যানিটাইজার, চুলের তেল, সাবান ও টিস্যুপেপার –সমস্ত জিনিসই একটি ইউজ অ্যান্ড থ্রো ব্যাগে করে দেওয়া হচ্ছিল। জিনিসগুলিও একবার মাত্র ব্যবহার করে ফেলে দেওয়ার নির্দেশ দিয়েছিল রেল কর্তৃপক্ষ।

VoiceBharat News Travelling Kit Available at Trains 1 1024x676 1
তবে আর চিন্তা নেই। আবারো এই বিনামূল্যের পরিষেবা পাওয়া যাবে বলেই জানিয়েছে রেলওয়ে বোর্ড। সফরকালে কম্বল, বালিশ, চাদর ইত্যাদি বিনামূল্যেই পাবেন যাত্রীরা। গত বৃহস্পতিবার থেকে এই পরিষেবা চালুও হয়ে গিয়েছে। নোটিশ মারফত এই ঘোষণা জানিয়েছে ভারতীয় রেলবোর্ড। এসি কামরায় ও কামরার জানালায় পর্দা লাগানোও শুরু হয়ে গিয়েছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com