VoiceBharat News IMG 20220328 151532

রবিবার রাত ১০:৩০ নাগাদ মাঝারি পাল্লার এক উন্নত প্রযুক্তি নির্মিত মিসাইল নিক্ষেপের পরীক্ষা চালায় ভারত। এই পরীক্ষা চমকপ্রদ রূপে সফল হয়েছে।

VoiceBharat News IMG 20220328 142905


৭০ কিলোমিটার দূরত্বে থাকা লক্ষ্যবস্তুকে নির্ভুলভাবে হিট করেছে নব্যপ্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র। ‘ব্রহ্মস’-র পর এটি ভারতের সর্বাধিক শক্তিশালী ক্ষেপণাস্ত্রের পরীক্ষা। ভূমি থেকে আকাশে নিক্ষিপ্ত এই মিসাইল নির্ভুল লক্ষভেদ করতে সক্ষম হয়েছে বলেই জানিয়েছে Deffense research and development organization ( DRDO).

VoiceBharat News IMG 20220328 151511
DRDO তাদের ট্যুইটার হ্যান্ডেলে এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের সফলতার কথা জানিয়ে লিখেছে, “বালাসোর থেকে মাঝারি পাল্লার ভূমি-আকাশ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের পরীক্ষাটি সফল হয়েছে। সঠিক নিশানা ভেদ করে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম হয়েছে এই মিসাইল।”
বুধবার আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে ‘ব্রহ্মস’ মিসাইলের সফল পরীক্ষার পর এটি ভারতের দ্বিতীয় পরীক্ষা ছিল। ‘ব্রহ্মস’ মূলত নৌসেনাদের ব্যবহারের জন্য। কারণ শত্রুপক্ষের যুদ্ধ জাহাজ এমনকি জলের গভীরে থাকা সাবমেরিনকেও ধ্বংস করতে সক্ষম এই ‘ব্রহ্মস’ মিসাইল।

VoiceBharat News IMG 20220328 191414

আর এবারের ক্ষেপণাস্ত্রটি নির্দিষ্ট লক্ষ্যে তো বটেই, আকাশ প্রদক্ষিণ করে একাধিক নিশানাতেও আঘাত করতে পারে।

এমনিতেই ভারত তাদের ‘হাইপারসোনি টেকনোলজি’-তে আমেরিকাকেও টেক্কা দিয়ে ফেলেছে। আমেরিকার সেনেটর জ্যাক রিড বলেছেন, “হাইপারসনিক মিসাইলের প্রযুক্তিতে আমাদের দেশ এইমূহুর্তে রাশিয়া, চিন শুধু নয়, ভারতের থেকেও পিছিয়ে। হাইপারসনিক প্রযুক্তিতে রাশিয়া, চিনের সঙ্গে ভারতও প্রভূত উন্নতি করেছে।”
তার মধ্যেই আরো একটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষায় সফলতা, ভারতের প্রতিরক্ষা ব্যবস্থায় একটি শক্তিশালী সংযোজন, নিঃসন্দেহে এটা মনে করা যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com