IMG_20220310_154246

আগামী ১১মার্চ দুদিনের গুজরাত সফরের পরিকল্পনা নিয়ে রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরকে নিছকই যাওয়া-আসা বলতে নারাজ রাজনৈতিক মহল। বরং গুজরাতের বিধানসভা নির্বাচনের ক্ষেত্রে এই সফরের ব্যাপক প্রভাব রয়েছে বলেই মনে করা হচ্ছে।


খবর সূত্রে জানা গিয়েছে, রবিবার থেকেই মোদী-অভ্যর্থনার লিস্টি তৈরিতে লেগে পড়েছে গুজরাতের বিজেপি শিবির। পাশাপাশি উত্তরপ্রদেশে বিজেপির আসন্ন জয় কেমন করে উদযাপন করা হবে তারও আগাম পরিকল্পনা নিয়ে রাখা হয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল অর্থাৎ নরেন্দ্র মোদী গুজরাত রওনা হবার দিনেই উত্তরপ্রদেশ সহ ৫ রাজ্যের ভোটের ফলাফল প্রকাশিত হবার কথা। উত্তরপ্রদেশে জয় একরকম নিশ্চিত ধরে নিয়েই গুজরাতের গেরুয়া শিবির একসাথেই ‘রোড শো’ বের করার পরিকল্পনা নিয়েছে বলেই জানা যাচ্ছে। পাশাপাশি সদ্য ইউক্রেন থেকে ভারতের পড়ুয়াদের ফেরানোর সাফল্যে ‘মিশন গঙ্গার’ নামেও জয়জয়কার উঠতে পারে বলেও মনে করা হচ্ছে।

তবে এইসমস্তই যে আদতে গুজরাতের আসন্ন নির্বাচনে প্রভাব ফেলতে চলেছে সন্দেহ নেই। বিশেষত এবারের গুজরাত নির্বাচনের ওপর দিল্লীর গদি টিঁকে থাকাও নির্ভর করছে অনেকটাই।
প্রধানমন্ত্রীর এবারের গুজরাত সফরের কারণ হিসেবে কিছু কর্মসূচির কথা ঘোষিত হয়েছে। যেমন, ‘পঞ্চায়েত মহাসম্মেলন’, ‘ভাইব্র্যান্ট গুজরাত’ শীর্ষক শিল্পসম্মেলন এবং যুদ্ধসরঞ্জাম প্রদর্শনমূলক ‘ডিফেন্স এক্সপো।’ করোনা এবং রাশিয়া -ইউক্রেন যুদ্ধের কারণবশত এই দুটি কর্মসূচি পিছিয়ে দেওয়া হয়েছিল, যা এবার অনুষ্ঠিত হবার কথা। তবে শুধু এই কারণেই কি গুজরাত যাচ্ছেন প্রধানমন্ত্রী? অভিজ্ঞ মহল বলছে, আরো কিছু সঙ্গত কারণ রয়েছে। সবচেয়ে বড় কারণটি হল –আসন্ন গুজরাতের বিধানসভা নির্বাচন।

২০১৭ সালের নির্বাচনে অত্যন্ত কম মার্জিনে জয় হয়েছিল বিজেপির। মোট ১৮২ আসনের মধ্যে ৯৯টি আসন পেয়েছিল বিজেপি। গুজরাতের জনসাধারণের অসন্তুষ্টি এড়াতে মুখ্যমন্ত্রীরও বদল ঘটেছিল। তার ওপর বিরোধী দল কংগ্রেসের বক্তব্য অনুযায়ী, ‘উত্তরপ্রদেশেে যোগী আদিত্যনাথ জিতে গেলেও গুজরাতে বিজেপিকে হারানো সম্ভব হলে ২০২৪-এর দিল্লীর গদি টলমল করে উঠবে।’ বিজেপির কাছে তাই ২০২২ সালের গুজরাত নির্বাচন খুবই ভাইটাল। আর সেই উদ্দেশ্যের প্রাথমিক মহড়া দিতেই যে নরেন্দ্র মোদী গুজরাত চলেছেন সেই সম্ভবনাও উড়িয়ে দেওয়া যাচ্ছেনা।


উল্লেখ্য, এইদিন থেকেই আরএসএস-এর ‘অখিল ভারত প্রতিনিধি সভা’ অনুষ্ঠিত হতে চলেছে আহমেদাবাদে। এই অনুষ্ঠানে আরএসএস প্রধান মোহন ভাগবত, বিজেপির সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা উপস্থিত থাকবেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com