VoiceBharat News IMG 20220106 132321

প্রেসিডেন্সির ২০০ বছর পূর্তি উপলক্ষ্যে সম্প্রতি এক পোস্টার প্রকাশিত হয়েছে, যেখানে প্রেসিডেন্সির ১০জন প্রাক্তন কৃতী ছাত্রছাত্রীদের ছবি দেওয়া হয়েছে। আর এই পোস্টারে দেখা যাচ্ছে — অপর্ণা সেনের ছবি রয়েছে, অথচ নেতাজির ছবি বাদ। এই ছবি নিয়েই সমালোচনার তীব্র ঝড় উঠল সোশ্যাল মিডিয়ায়।

VoiceBharat News IMG 20220106 132015


নাগরিকদের পাশাপাশি বাংলার রাজনৈতিক দল তৃণমূলের কাছেও ব্যাপারটা দৃষ্টিকটু মনে হয়েছে। প্রশ্ন উঠেছে, অপর্ণা সেন বিশিষ্ট ব্যক্তিত্ব হলেও তাঁকে কি জগদীশচন্দ্র বসু, আচার্য প্রফুল্লচন্দ্র রায়, স্বামী বিবেকানন্দর মতো মনীষিদের সাথে তুলনা করা যায়? আর সবচেয়ে যেটা বড় প্রশ্ন, প্রেসিডেন্সি ইউনিভার্সিটির এই তালিকা থেকে বাংলা তথা দেশের কৃতী ব্যক্তিত্ব সুভাষচন্দ্র বসু বাদ পড়ে গেলেন কীভাবে?

VoiceBharat News IMG 20220106 132055 1
উল্লেখ্য, এই বছরেই নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উদযাপন করছে দেশের কেন্দ্রীয় সরকার এবং পশ্চিমবঙ্গ রাজ্যসরকার। ঠিক সেইসময়ে একটা ভুল রীতিমতো অস্বস্তিতে ফেলেছে তৃণমূল কংগ্রেসকে। ক্ষুব্ধ হয়েছেন স্বয়ং মুখ্যমন্ত্রী।

প্রেসিডেন্সির তরফে অবশ্য ক্ষমা চেয়ে উপাচার্য অনুরাধা লোহিয়া রাজ্যসরকারকে জানান, ‘এক প্রাইভেট এজেন্সি মারফত এই পোস্টার তৈরি করানো হয়েছে। এটা ওই এজেন্সির ভুল। ইউনিভার্সিটি এর যথোপযুক্ত ব্যবস্থা নেবে।’ তবে এজেন্সির ঘাড়ে দোষ চাপালেও সহজে এই প্রশ্নের মীমাংসা হচ্ছেনা। সন্দেহ জাগিয়েছে অন্য এক তথ্য।

ছাত্রাবস্থায় থাকাকালীন প্রেসিডেন্সির ইংরিজি ভাষার অধ্যাপক ওটেন ভারতীয়দের উদ্দেশ্যে অপমানজনক উক্তি করায় তীব্র প্রতিবাদ করে সংঘাতে জড়িয়েছিলেন সুভাষচন্দ্র বসু। সেকারনে তাঁকে ইউনিভার্সিটি থেকে বহিষ্কারও করেছিল প্রেসিডেন্সি। সেইজন্যেই কি তালিকা থেকে নেতাজি বাদ পড়লেন? প্রশ্নটা প্রাসঙ্গিক বলেই সচেতন মহলের একাংশ মনে করছেন।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com