VoiceBharat News IMG 20220122 153658

প্রথম নজরে মনে হবে নেহাতই সাধারণ গ্রাম্য গৃহবধূ। স্বামী সংসার সন্তান আর হেঁশেল সামলেই বুঝি দিন কেটে যায়! কিন্তু চমকপ্রদভাবে জানা গেল ইনি মোটেই সাধারণ বধূ নন। একজন সফল কর্মরত আইএএস অফিসার!

 

ভারতীয় সংস্কৃতির এই মহিমাময়ী মূর্তি অবাক করে দিলেন এমন দৃষ্টান্ত রেখে, সংসার ও কর্মজীবন সমানতালে সামলাচ্ছেন। তাই এই দুটি রূপই তিনি ধারণ করে চলেন। তিনি রাজস্থানের মনিকা যাদব।

VoiceBharat News IMG 20220122 153403


শিকার জেলার মাধোপুর পঞ্চায়েতের অন্তর্ভুক্ত লিসাদিয়া গ্রামের মেয়ে। ২০১৪ সালের ব্যাচ থেকে ৪০২ rank করে আইএএস পরীক্ষায় সফলতার সাথে উত্তীর্ণ হন। তিরওয়া অঞ্চলের ডিএসপি পদে কর্মরতা। উচ্চ সম্ভাবনাময় কেরিয়ার তো বটেই, একই সঙ্গে একজন দেশসেবিকা এই মহিলা। প্রতিপত্তি-মানমর্যাদায় অনেকটাই উচ্চস্তরে রয়েছেন। অথচ কাজের সময় পার করে ঘরে ফিরলেই আর পাঁচজন সাধারণ গৃহীনির মতোই অনাড়ম্বর জীবনযাপন করে থাকেন।

কীকরে এই দুদিক একসঙ্গে সামলে চলেন? আর কেনই বা চলেন? উত্তর হল, নিজের সংস্কৃতির প্রতি শ্রদ্ধার কারণে। আর মনিকা যাদবের এই গৃহীনি বেশভূষার ছবি এখন নেটমহলে সাড়া ফেলেছে, বিশেষ করে তিনি আইএএস এটা জানার পর আরো বেশি আলোচিত হচ্ছেন।

VoiceBharat News IMG 20220122 153432
রাঙা শাড়ি , কপালে টিপ , গলায় মঙ্গলসূত্র ও সন্তান কোলে টিপিক্যাল ভারতীয় মা এবং বধূ। গায়ে উর্দি চাপালেই জাঁদরেল ডিএসপি! এই হলেন মনিকা যাদব।

স্বামী সুশীল যাদব রাজস্থানের এসডিএম পদে রয়েছেন। মনিকার বাবা হরফুল সিং যাদবও আইআরএস সিনিয়র পদে অধিষ্ঠিত ছিলেন। ফলে একটা সমঝোতা ভেতরে ছিলই, যা তাঁকে চেষ্টা করে আয়ত্ত করতে হয়নি। উপরন্তু যোগ হয়েছে সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি আন্তরিক টান। তাই একই অঙ্গে ও মনে তিনি সৈনিক এবং সন্তানের মা– দুটোই। মনিকা যাদবের এই ছবি ও জীবন একাধিক মানুষের নজর টেনেছে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com