VoiceBharat News IMG 20220319 134533

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যবর্তী পর্যায় থেকেই জৈব রাসায়নিক অস্ত্র প্রয়োগের সম্ভাবনা মাথা চাড়া দেয়, যার বিপক্ষে উভয় দেশকেই নিরস্ত করার চেষ্টা চালিয়ে আসছে ভারত।

 

VoiceBharat News 1647662564 biological weapons

এদিন রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের সচিব ইজমি নাকামিৎসু প্রস্তাবনায় আরো একবার ভারতের এই বক্তব্যকে তুলে ধরেন। তিনি জৈব রাসায়নিক অস্ত্রের বিরোধিতার ক্ষেত্রে ভারতের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা বারংবার উল্লেখ করেন। জৈব রাসায়নিক অস্ত্র প্রয়োগ করলে বিশ্বজুড়ে পরিবেশের ধ্বংস প্রক্রিয়া শুরু হবে এব্যাপারে সচেতন বার্তা দেন তিনি।

VoiceBharat News images 2022 03 19T134056.496
যুদ্ধের বিরোধী অবস্থানে বরাবরই নিরপেক্ষ অবস্থান নিয়ে শান্তিপূর্ণ আলোচনায় সমাধান খোঁজার পরামর্শ দিয়ে আসছে ভারত, তবে রাশিয়া-ইউক্রেন দুই দেশেরই অনমনীয় ভঙ্গি যুদ্ধ চালিয়েই চলেছে। এই অবস্থার মধ্যবর্তী পর্যায়ে রাশিয়া দাবি করে, পেন্টাগনের সহায়তায় ইউক্রেন ৩০ টি জৈব রাসায়নিক অস্ত্র গবেষণার জন্য ল্যাব তৈরি করেছে, এরই পাল্টা জবাবে ইউক্রেনে জৈব রাসায়নিক অস্ত্র প্রয়োগের হুমকি দেয় রাশিয়া।

VoiceBharat News images 2022 03 19T134154.268
যদিও ইউক্রেন ও মার্কিন যুক্তরাষ্ট্র রাশিয়ার এই অভিযোগ অস্বীকার করে জানায়, ইউক্রেনে কোনোপ্রকার জৈব রাসায়নিক অস্ত্রাগার নেই, বরং এই মিথ্যা অভিযোগ তুলে রাশিয়াই ভয়ঙ্কর অস্ত্র ব্যবহারের পরিকল্পনা নিয়েছে।
দুই দেশের মধ্যস্থতায় এই প্রথম রাষ্ট্রপুঞ্জের কাছে সরাসরি আবেদন জানিয়ে হস্তক্ষেপ করে ভারত। ভারতের প্রতিনিধি টি এস তিরুমূর্তি রাষ্ট্রপুঞ্জে দাবি তোলেন, “গোটা বিশ্বে বৈষম্যহীন নিরস্ত্রীকরণের জন্য কনভেনশনের পক্ষে আমরা। সমস্ত শ্রেণীর গণবিধ্বংসী অস্ত্রের ওপর এইমূহুর্তে নিষেধাজ্ঞা জারি করা হোক।”

VoiceBharat News 20220312 wsfl20220312081as তিরুমূর্তি আরো বলেন, “আমরা আন্তরিক আশা পোষণ করি, রাশিয়া-ইউক্রেনের পারস্পরিক আলোচনাই সংঘাত বন্ধ করে দিতে পারে। কূটনীতি ও সংলাপ বিনিময় ছাড়া দ্বিতীয় কোনও বিকল্প নেই। ভয়াবহ মানবিক পরিস্থিতির দিকে এই সময়ে জরুরি মনোযোগ দেওয়া প্রয়োজন।”

উল্লেখ্য, জৈব রাসায়নিক অস্ত্র প্রয়োগ মানেই সারা পরিবেশ পরিস্থিতির সমূহ ক্ষতির সম্ভাবনা। কোনো যুদ্ধ ছাড়াই একটিমাত্র ভাইরাস কীভাবে আধুনিক বিশ্বের ভিত নাড়িয়ে দিয়েছে, সেটা দেখলেই খানিক আন্দাজ করা যায়।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com