VoiceBharat News images 2022 05 06T175203.171

নিজেকে ক্রমাগত আপডেট করে চলেছে Whatsapp. সম্প্রতি চালু হয়েছে নতুন একটি ফিচার। এটি চালু হয়েছে মেসেজ রিয়্যাকশনের ক্ষেত্রে। অনেকেই ব্যাপারটি দারুণভাবে উপভোগ করছেন।

VoiceBharat News IMG 20220506 175036


কেন্দ্রীয় সংস্থা Meta-র আওতাভুক্ত হবার পর থেকেই ফেসবুক, মেসেঞ্জার, ইনস্টাগ্রাম ও হোয়্যাটসঅ্যাপ ব্যবহারের পদ্ধতি এবং সেগুলির ফিচার আপডেট করে আরো সহজতর ও আকর্ষণীয় করে তোলার চেষ্টা চলেছে। বৃহস্পতিবার থেকে তেমনই একটি আকর্ষণীয় ইমোজি ফিচার যুক্ত হয়েছে Whatsapp-এ।

মেসেজে সরাসরি রিয়্যাকশন দেওয়ার ৬ টি ইমোজি যোগ করা হয়েছে। Like, Love, Laugh, Surprise, Sad এবং Thanks এই ইমোজিগুলি এবার সরাসরি মেসেজেই রিয়্যাকশান হিসেবে দিতে পারবেন ব্যবহারকারীরা। এখনও যারা নতুন এই ফিচারটির সুবিধা পাননি, শীঘ্রই সেইসব গ্রাহকদের কাছে আপডেট রিকোয়েস্ট পাঠাতে চলেছে Meta. এর ফলে দারুণ একটি আকর্ষণীয় সুবিধা পাবেন গ্রাহকরা, যা এতদিন Whatsapp-এ উপলব্ধ ছিলনা।

VoiceBharat News images 2022 05 06T175004.876
ব্যবহারকারীরা নিশ্চয়ই জানেন সরাসরি মেসেজের ওপর রিয়্যাকশন দেবার এই সুবিধা মেসেঞ্জারে ইতিমধ্যেই চালু ছিল। Whatsapp-এ রিয়্যাকশন দিতে গেলে মেসেজটির রিপ্লাই হিসেবে ইমোজি পাঠাতে হত। নতুন এই ফিচারের মাধ্যমে এবার মেসেঞ্জারের মতো Whatsapp-র মেসেজের ওপরেই সরাসরি রিয়্যাকশন –Like, Love, Laugh, Surprise, Sad এবং Thanks ইমোজি দিতে পারবেন ব্যবাহারকারীরা। এমনটাই জানাচ্ছে Meta সংস্থা।

এছাড়া যোগ করা হয়েছে Whatsapp-এ অডিয়ো নোটে ওয়েভ ফর্ম-এর সুবিধা। ভয়েস নোটেও ওয়েভ ফর্ম দেখা যাবে। তাছাড়া একটি গুরুত্বপূর্ণ সুবিধা হল –অডিয়ো রেকর্ড করার সময় পজ় (pause) করতে পারবেন। Meta -র সিইও মার্ক জুকেইরবার্গ একটি ফেসবুক পোস্ট মারফত এই তথ্যগুলি আগেই জানিয়েছিলেন।

VoiceBharat News IMG 20220506 172501

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, উল্লিখিত ফিচারগুলি ইতিমধ্যে অনেক ব্যবহারকারীই পেয়েছেন এবং ব্যবহার করছেন। সমস্ত ব্যবহারকারীর কাছে এখনও তা পৌঁছয়নি। ধীরে ধীরে সকলকেই ‘আপডেট’ পাঠানো হবে।

By Partha Roy Chowdhury (কিঞ্জল রায়চৌধুরী)

Partha Roy Chowdhury (Bengali: কিঞ্জল রায়চৌধুরী) is staff journalist VoiceBharat News. email: kinjol@voicebharat.com